চাইল্ড পার্লামেন্ট’র নবম অধিবেশন অনুষ্ঠিত

আ হ ম ফয়সল, ঢাকা:

‘স্বাস্থ্যসেবা ও সুশাসন’ বিষয়ক চাইল্ড পার্লামেন্ট’র নবম অধিবেশন ১৮ ডিসেম্বর রবিবার রাজধানীর বিয়াম মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অধিবেশনে দেশের ৬৪ জেলা থেকে আগত ৮৪ জন শিশু সংসদ সদস্য তাদের নিজ নিজ জেলার ‘সস্বাস্থ্যসেবা ও সুশাসন’ বিষয়ক সমস্যাগুলো প্রধান অতিথি প্রধানমন্ত্রীর স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা এবং সমাজকল্যাণ বিষয়ক উপদেষ্টা ডা. মোদাচ্ছের আলীর নিকট তুলে ধরেন।

‘সস্বাস্থ্যসেবা ও সুশাসন’ বিষয়ক নবম অধিবেশন মানুষের জন্য ফাউন্ডেশন, প্ল্যান বাংলাদেশ এবং সেভ দি চিলড্রেন এর সহযোগিতায় অনুষ্ঠিত  হয়।

‘চাইল্ড পার্লামেন্ট’একটি জাতীয় পর্যায়ের শিশু সংগঠন, যা সমগ্র বাংলাদেশের শিশুদের অধিকার প্রতিষ্ঠায় জোরালো কন্ঠস্বর হিসেবে ২০০৩ সাল থেকে কাজ করে আসছে।

অধিবেশনে সাংসদরা গত ১২-২০ নভেম্বর ২০১১ দেশের ৬১ জেলায় ৪৬৬ জন শিশুর সাথে ও ০৯টি এফজিডি এবং ৪৬৬টি সাধারণ জরিপ পরিচালিত তথ্য তুলে ধরে আলোচনা করে।

অধিবেশনে প্রধান অতিথি উপদেষ্ঠা ডা. মোদাচ্ছের আলী বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠির শিশু স্বাস্থ্য সেবার মান উন্নয়নে সরকার কাজ করছে। গ্রাম পর্যায়ে স্বাস্থ্য সেবার মান উন্নয়নে সরকার কমিউনিটি ক্লিনিকগুলো কর্যকর করার জন্য সরকার ভাবে কাজ করে যাচ্ছে। স্বাস্থ্য  সেবা প্রদানের ক্ষেত্রে সরকারী কর্মকর্তাদেরকে আরো অন্তরিক হতে হবে। ঔষধের প্যাকেটে ইংরেজিতে লিখা মূল্যে ও তারিখ বাংলায় করার সুপারিশ বাস্তবায়ন করা হবে। সরকারী স্বাস্থ্য  সেবার ঔষধের অনিয়ম ঠেকাতে ঔষধের রং এর পরিবর্তন ও মান বৃদ্ধি করা হবে। ডাক্তারদের ফি নির্ধারনের ব্যাপারে সরকারী উদ্যোগের চেয়ে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। পাশাপাশি ডাক্তারদেরকে সামাজিক দ্ধায়বদ্ধতা থেকে রুগীদের সেবা দেয়ার জন্য তিনি আহবান জানান।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খুলনা বিএল কলেজ ছাত্রী গৃহবধূ সোনালী

‘যদি মরে যাই তাহলে শুধু রবিনই দায়ী থাকবে’

মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি :: খুলনার পাইকগাছায় মৃত্যুর পূর্বে খুলনা বিএল ...