চর বোর্ড গঠনের দাবি

ন্যাশনাল চর অ্যালায়েন্সষ্টাফ রিপোর্টার :: চর ফাউন্ডেশন বা চর বোর্ডের মতো প্রাতিষ্ঠানিক কাঠামো গঠনের দাবি জানিয়েছে জাতীয় চর এলায়েন্স। বুধবার (১৯ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত ‘চরের টেকসই উন্নয়নে প্রাতিষ্ঠানিক কাঠামোর প্রয়োজনীয়তা: নীতি নির্ধারকদের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে এ দাবি জানানো হয়।
সভায় জাতীয় চর এলায়েন্সের সভাপতি খোন্দকার ইব্রাহিম খালেদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া। বিশেষ অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন এবং সমবায় প্রতিমন্ত্রী মো. মশিউর রহমান রাঙ্গা, সমাজকল্যাণ প্রতিমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আব্দুল ওয়াদুদ দারা, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মকবুল হোসেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. মোতাহার হোসেন। এছাড়া সংসদ সদস্যদের মধ্যে বক্তব্য রাখেন সফুরা বেগম, ইয়াছিন আলী, টিপু সুলতান এবং আব্দুল মজিদ খান।

সভায় চর অঞ্চলের বাসিন্দাদের মধ্যে বক্তব্য রাখেন পাপিয়া বেগম, সাবিনা ইয়াসমিন এবং শাজাহান আলী বলেন।

সভায় একটি নিবন্ধ তুলে ধরেন অক্সফামের প্রোগ্রাম কো অর্ডিনেটর মোজাহিদুল ইসলাম নয়ন। এ সময় তিনি বলেন, চরাঞ্চলের সমস্যাগুলো দূর করার জন্য সবার পরামর্শের ভিত্তিতে ১৪ দফা দাবি সরকারের কাছে জানানো হয়েছে।

অনু্ষ্ঠানে ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া বলেছেন, দক্ষিণাঞ্চলের চরবাসীর দুঃখ বিমোচনে সরকার ইতিবাচক পদক্ষেপ নিয়েছে। চর এলাকার মানুষদের ভাগ্যোন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক আগে থেকে কাজ করছেন। গত সংসদ নির্বাচনের পরে তিনি আমাকে বলেছিলেন, চরের মানুষের জন্য কিছু করতে। যাতে দেশের মনুষ বুঝতে পারে, সরকার সব শ্রেণির মানুষের উন্নয়নে কাজ করছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটি গঠন

চাঁদপুর :: আমার মা ফাউন্ডেশন এর চাঁদপুর সদর আহবায়ক কমিটির প্রথম সভা অনুষ্ঠিত ...