‘ঘর থেকে বের হওয়ার সময় আমি নিজেই সুইচ অফ করি’

বিদ্যুৎ ব্যবহারে সবাইকে মিতব্যয়ী হওয়ার আহ্ববান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ঘর থেকে বের হওয়ার সময় আমি নিজেই সুইচ অফ করি’।

অনেক কর্মকর্তা নিজেকে বড় ভেবে বিদ্যুতের সুইচ অফ করেন না। নিজের কাজ নিজে করায় কোনো লজ্জা নেই বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

বুধবার সকালে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহের উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় এসে আমরা বিদ্যুতের অবস্থা খারাপ দেখি। বিদ্যুতের সমস্যা সমাধানে আমরা তখন কাজ শুরু করি। শুধু সরকারি খাতে নয়, আমরা বেসরকারি খাতেও বিদ্যুৎ উৎপাদনের সুযোগ করে দিই।

স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী বিদ্যুৎ উৎপদান করে বিদ্যুৎ খাতে তার সরকার উল্লেখযোগ্য উন্নয়ন করেছে বলেও জানান প্রধানমন্ত্রী।

বিদ্যুৎ উৎপাদন বাড়াতে জেনারেটরের ওপর থেকে ট্যাক্স তুলে নেওয়া হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, দেশে প্রথম বেসরকারি খাতে হরিপুরে ৩৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপদান শুরু হয়। তারপর থেকে বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়ে।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, এ মন্ত্রণালয়ের সচিব, জ্বালানি উপদেষ্ট‍া ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোহিঙ্গাদের জোরপূর্বক ফেরত পাঠানো হবে না: পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার :: বাংলাদেশে বাস করা রোহিঙ্গাদের জোর করে মিয়ানমারে প্রত্যাবাসন করা ...