গ্রিন ইউনিভার্সিটিতে ‘সার্টিফিকেট ইন এ্যাকটিং’ কোর্স শুরু

গ্রিন ইউনিভার্সিটিতে ‘সার্টিফিকেট ইন এ্যাকটিং’ কোর্স শুরুঢাকা :: বেসরকারি বিশ্ববিদ্যালয় গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশের ফিল্ম, টেলিভিশন এ্যান্ড ডিজিটাল মিডিয়া বিভাগের অধীনে দেশের জনপ্রিয় অভিনয়শিল্পী ও নির্মাতাদের উদ্যোগে চালু হওয়া ‘সার্টিফিকেট ইন এ্যাকটিং’ কোর্সের নবীনবরণ সম্পন্ন হয়েছে।

শুক্রবার (৬অক্টোবর) বিশ্ববিদ্যালয়টির শেওড়াপাড়াস্থ ক্যাম্পাসে আয়োজিত তারকাপূর্ণ এক অনুষ্ঠানের মধ্য দিয়ে কোর্সটির আনুষ্ঠানিকতা শুরু হয়। যার ক্লাস আগামীকাল ৭ অক্টোবর থেকে শুরু হবে।

গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকিরের সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে চলচিত্র নির্মাতা কাজী হায়াৎ, চিত্রনায়িকা অরুনা বিশ্বাস, সাদিকা পারভীন পপি, শিল্পি চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও অনুষ্ঠানে পোড়ামন ছবির নায়ক সায়মন সাদিক এবং নাট্য অভিনেতা ও দুদক কর্মকর্তা মনজুর আলমসহ কোর্সে ভর্তি হওয়া প্রায় অর্ধশত শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

এর আগে গত ১লা আগস্ট নির্মাতা জাকির হোসেন রাজু ও গ্রিনের ফিল্ম, টেলিভিশন এ্যান্ড ডিজিটাল মিডিয়া (এফটিডিএম) বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফজাল হোসেনের চুক্তিপত্রে স্বাক্ষর করার মধ্য দিয়ে এই কোর্সের ভর্তি শুরু হয়।

তিন মাস মেয়াদী এই কোর্সের শুরুতে ‘বেসিক অ্যাক্টিং’, পরে ‘অ্যাক্টিং ইন থিয়েটার, টেলিভিশন ও সিনেমা’ এবং সবশেষে অভিনয়ের ওপর ‘প্র্যাকটিক্যাল কোর্স’ করানো হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক আনন জামান, অভিনেতা জয়ন্ত চট্টাপাধ্যায়, নির্দেশক ও অভিনেতা গাজী রাকায়েত বিভিন্ন বিষয়ে ক্লাস নেবেন।

এছাড়া অভিনেতা ফেরদৌস ও পূর্ণিমার সঙ্গে বেশ কয়েকজন অভিনেতা ক্লাসে অভিনয় দেখানোর পাশাপাশি প্র্যাকটিক্যাল অভিজ্ঞতা শেয়ার করবেন।

অনুষ্ঠানে উপস্থিত আয়োজকরা জানান, মিডিয়াতে প্রতিভাবান অভিনেতা উপহার দেয়ার লক্ষ্যেই এ কোর্সের আয়োজন। এর মাধ্যমে নতুনদের প্রশিক্ষণের মাধ্যমে মিডিয়া জগতে প্রবেশের সুযোগ করে দেয়া হবে।

নির্মাতা জাকির হোসেন রাজু বলেন, সঠিক দিকনির্দেশনা না থাকায় অনেকেই কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছাতে পারেন না। যারা অভিনয় জগতে প্রবেশ করতে চান, তাদের প্রথম পদক্ষেপ হবে এই কোর্সে ভর্তি হওয়া। অভিজ্ঞতা না থাকার কারণে নতুনদের মধ্যে যে দ্বিধা তৈরি হয়, সেই বাঁধা এই কোর্সের মাধ্যমে কেটে যাবে।

গ্রিন ইউনিভার্সিটি উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামদানী ফকির বলেন, এ ধরনের উদ্যোগ বাংলাদেশের চলচ্চিত্র জগতকে আরো শাণিত করবে। এ কোর্স পরিচালনার মধ্যমে দেশীয় সংস্কৃতি চর্চ্চার আরো প্রসার ঘটবে বলেও তিনি মনে করেন।

প্রসঙ্গত, বাংলাদেশের চলচ্চিত্র, নাটক, বিজ্ঞাপন ও গণমাধ্যমের নানাদিক উন্নয়নের কথা ভেবে দক্ষ বাংলাদেশে প্রথম ২০০৩ সালে ফিল্ম-টেলিভিশন এ্যান্ড ডিজিটাল মিডিয়া ডিপার্টমেন্ট প্রতিষ্ঠা করে গ্রিন ইউনিভার্সিটি। দেশবরেণ্য নাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা আব্দুল্লাহ আল মামুন এ বিভাগের প্রতিষ্ঠাতা। -প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে ইসির নির্দেশ

স্টাফ রিপোর্টার :: আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করতে শিক্ষা ...