গ্রন্থমেলায় দীপকের নতুন দুই বই

গ্রন্থমেলায় দীপকের নতুন দুই বইঢাকা :: অমর একুশে গ্রন্থমেলায় নাট্যকার, আবৃত্তিকার ও সাংবাদিক দীপংকর দীপকের দুটি বই প্রকাশিত হয়েছে। এগুলো হচ্ছে, কাব্যগ্রন্থ ‘কালচক্র’ ও গল্প সংকলন ‘প্রহেলিকা’। ‘কালচক্র’ গ্রন্থটিতে শতাধিক কবিতা রয়েছে। এসব কবিতায় প্রকৃতিবাদ, কর্মবাদ, সময়ের মূল্যবোধ, মানবমনের দুঃখবোধ, স্বদেশপ্রেম, মানবপ্রেম, মৃত্যুভাবনাসহ গবেষণামূলক নানা বিষয় উঠে এসেছে।

অন্যদিকে ১০টি গল্প নিয়ে ‘প্রহেলিকা’ গ্রন্থটি সাজানো হয়েছে। এসব গল্পে ধর্মনিরপেক্ষতা, নারী স্বাধীনতা, জীবনমুখী সংগ্রাম, প্রথাবিরোধী মনোভাব, শ্রেণিচেতনা ও সমাজ বাস্তবতা জীবন্ত উপাদান হয়ে পরিস্ফুটিত হয়েছে।

এ প্রসঙ্গে দীপংকর দীপক বলেন, ‘বাংলা ভাষার মাধুর্যতায় আসক্ত হয়ে কাব্যচর্চা করছি। মনের পিপাসা নিবারণে গল্প লিখছি। বরাবরের মতো এবারের বইয়েও ব্যতিক্রম ও শিক্ষামূলক বিষয়বস্তু উপস্থাপন করেছি। আশা করি, আমার বই দুটি পাঠকহৃদয়কে কিছুটা হলেও আন্দোলিত করবে।’

‘কালচক্র’ গ্রন্থটি প্রকাশ করেছে কলি প্রকাশনী। স্টল নং- ৩৬৭ ও ৩৬৮। অন্যদিকে ‘প্রহেলিকা’ প্রকাশ করেছে মিজান পাবলিশার্স। স্টল নং- ৩৯০, ৩৯১ ও ৩৯২।

এর আগেও দীপংকর দীপকের অর্ধডজন মৌলিক বই প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে ‘বুনো কন্যা’, ‘নাস্তিকের অপমৃত্যু’ ও ‘ঈশ^রের সঙ্গে লড়াই’ পাঠকমহলে প্রশংসিত হয়েছে। তাছাড়া তার সিক্যুয়াল কাব্যগ্রন্থ ‘নিষিদ্ধ যৌবন- প্রথম খ-’ এবং ‘নিষিদ্ধ যৌবন- দ্বিতীয় খ-’ও পাঠকপ্রিয়তা অর্জন করেছে।–প্রেসবিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

Sany Sarker

দূর্গাপুজার বিশেষ আয়োজনে সানি সরকার-র কবিতা ‘দুর্গাপুজো’

দুর্গাপুজো –সানি সরকার এই পুজোতে শাড়ি থাক মা। এই পুজোতে দু-মুঠো ভাত ...