গ্রন্থমেলায় জ্যোৎস্নালিপি’র চারটি বই

ড. জ্যোৎস্না লিপি’র চারটি বইস্টাফ রিপোর্টার :: এবারের একুশে গ্রন্থমেলায় গবেষক-সাংবাদিক-সাহিত্যিক জ্যোৎস্নালিপি’র চারটি বই প্রকাশিত হয়েছে। গণমাধ্যম বিষয়ক গবেষণাগ্রন্থ একটি ও শিশুতোষ গল্পের বই তিনটি।

বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের সহকারী সম্পাদক জ্যোৎস্নালিপি- ইউনাইটেড নিউজ টুয়েন্টিফোর ডটকমকে জানান,  আমরা যারা লেখালেখি করি অপেক্ষায় থাকি অমর একুশে গ্রন্থমেলার জন্য। কারণ এ সময়েই বেশিরভাগ লেখকের বই প্রকাশিত হয়। অন্য সময়ের তুলনায় এ সময় বই প্রকাশের কারণ, একুশ আমাদের চেতনার জায়গা, অন্যদিকে এ সময়টা পাঠক সমাবেশ ঘটে, সঙ্গত কারণেই সাহিত্যের নবীন-প্রবীণ সব ধরণের লেখকই তাই এই সময়টাকে বেছে নেয়। আমিও এ কারণেই আমার চারটি বই প্রকাশের জন্য একুশে গ্রন্থমেলাকে বেছে নিয়েছি। আশা করছি আমার চারটা বইয়ে  ভালো সারা পাবো।

১. চারণ সাংবাদিক মোনাজাতউদ্দিনের সাংবাদিকতার মূল্যায়নসহ বাংলাদেশের পরিপ্রেক্ষিতে জনসাংবাদিকতার একটি রূপকল্প নির্মাণের প্রয়াস নিয়ে গণমাধ্যম বিষয়ক গবেষণাগ্রন্থ ‘গ্রামীণ সাংবাদিকতায় মোনাজাতউদ্দিন : জনসাংবাদিকতার রূপকল্প অনুসন্ধান’। গ্রন্থটি প্রকাশ করেছে শিখা প্রকাশনী। প্রচ্ছদ করেছেন মোমিন উদ্দীন খালেদ।

২. ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুসহ তার পরিবারের হত্যার ঘটনাটিকে রূপক অর্থে দারুণ মর্মস্পশীভাবে উপস্থাপন করেছে শিশুতোষ গল্পের বই ‘ভালোদাদু’। চাররঙা প্রচ্ছদে গল্পের সঙ্গে মিল রেখে বইটিতে ১৪টি রঙিন ছবি ব্যবহার করা হয়েছে। বইটিতে বইটি প্রকাশ করেছে নন্দিতা প্রকাশ।

৩. কাঠবিড়ালীর বিয়ে’ গল্পটির মধ্যে এক ধরনের মজা লুকিয়ে আছে। ১৪টি রঙিন ছবিতে গল্পের সঙ্গে মিল রেখে গাছপালা, পশুপাখি, বন্যপ্রাণী এবং তাদের নানা রকম মজা করা দিয়ে সাজানো হয়েছে বইটি। বইটি প্রকাশ করেছে ‘নন্দিতা প্রকাশ’।

৪. ‘চরকা কাটা বুড়ি’ শিশুতোষ গল্পগ্রন্থ। চাঁদের বুড়ির সঙ্গে সঙ্গে এই বইটিতে রয়েছে মুক্তিযুদ্ধের কথা, ফুল, পাখি, ঘাসফড়িং আর প্রজাপতিদের কথা-আরো কতো কী! সাতটি ভিন্ন আঙ্গিকের গল্প দিয়ে সাজানো হয়েছে বইটি। বইটি প্রকাশ করেছে ‘যুক্ত’।

ইতপূর্বে জ্যোৎস্নালিপি’র পাঁচটি গ্রন্হে প্রকাশিত হয়েছে। গল্পগন্থগুল হলো- ‘অথবা বিমূর্ত অন্তর্দাহ’ (২০১১); শিশুতোষ গল্পগন্থ: ‘রাখাল ছেলে ও সাতপরি’ (২০১২), সম্পাদনা গ্রন্থ: ‘খবরের খোঁজে’ (২০০৯) ও ‘সংবাদের তালাশে’ (২০১০) এবং গণমাধ্যম বিষয়ক সাংবাদিক সহায়িকা: ‘নারীর ক্ষমতায়ন’ (২০১৭)।এছাড়া জ্যোৎস্নালিপির লিখা বিভিন্ন গ্রন্হে প্রকাশিত হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভক্তরা কেঁদে বুক ভাসালেন: আইয়ুব বাচ্চুর দাফন আজ

ভক্তরা কেঁদে বুক ভাসালেন: আইয়ুব বাচ্চুর দাফন আজ

স্টাফ রিপোর্টার :: ‘আর কত এভাবে আমাকে কাঁদাবে/ আর বেশি কাঁদালে উড়াল ...