Home / টপ নিউজ / গোপনে এভারেস্টে ওঠার সময় এক মার্কিনী আটক

গোপনে এভারেস্টে ওঠার সময় এক মার্কিনী আটক

গোপনে এভারেস্টে ওঠার সময় এক মার্কিনী আটকডেস্ক নিউজ :: কোনো ফি না দিয়েই গোপনে এভারেস্টে ওঠার সময় মার্কিন এক পর্বতারোহীকে ২৪ হাজার ফুট উঁচুতে আটক করেছে নেপালের পুলিশ। জানা গেছে, এভারেস্ট পর্বতমালায় উঠতে হলে নেপাল কর্তৃপক্ষকে ১১ হাজার ডলার ফি দিতে হয়।
আটক হওয়া ৪৩ বছর বয়সী রায়ান সিন ডেভি দক্ষিণ আফ্রিকান বংশোদ্ভূত মার্কিন নাগরিক। বুধবার তাকে আদালতের সামনে উপস্থাপন করা হবে বলে জানানো হয়েছে।
ডেভির নেপালি বন্ধুরা জানিয়েছেন, তার কাছে কোনো অর্থ না থাকার কারণে সে হেটে বেড়ায়। এখন তার কী শাস্তি হয় সেটি নিয়ে তিনি উদ্বিগ্ন।
ডেভি এভারেস্টের ২৪ হাজার ফুট উঁচু পর্যন্ত উঠেছিলেন। কিন্তু সেখানে টহলরত নেপালের নিরাপত্তারক্ষীদের হাতে ধরা পড়েন। এভারেস্টে ওঠার অনুমতি না থাকায় নিরাপত্তারক্ষীরা তার পাসপোর্ট জব্দ করে। কোন রকম সাহায্য ছাড়াই একা এভারেস্টে উঠার নজির খুবই বিরল। পর্বতারোহীদের প্রায় সবাই এভারেস্টে উঠার সময় একজন গাইড বা পথ প্রদর্শক নিয়ে যায়। এছাড়া তাদের সাথে নানা ধরনের যন্ত্রপাতিও থাকে।
এ ঘটনায় ডেভি বলছেন, তিনি কোনো অনুমতি ছাড়াই যে এভারেস্টে উঠার চেষ্টা করেছেন এর ফলাফল কী হবে সেটি তার জানা নেই।
এভারেস্টে ওঠার জন্য পর্বতারোহীদের যে ফি দিতে হয় সেটি নেপালের আয়ের একটি বড় উৎস। অনেকে মনে করেন, ডেভিকে আটকের মাধ্যমে নেপালের কর্তৃপক্ষ একটি কড়া বার্তা দিতে চাইছে। এর মাধ্যমে তারা অন্য পর্বতারোহীদের বোঝাতে চাইছে যে ফি না দিয়ে এভারেস্টে উঠার চেষ্টা করলে শাস্তি পেতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভোলায় এক্সিম ব্যাংকের শাখা উদ্ধোধন

ভোলায় এক্সিম ব্যাংকের শাখা উদ্ধোধন

এম শরীফ আহমেদ, ভোলা থেকেঃ  বাংলাদেশের সর্বদক্ষিণে দ্বীপ জেলা ভোলায় এক্সপোর্ট ইমপোর্ট ...