গাজায় সরাসরি গুলি করবে ১০০ ইসরাইলি সেনা

ষ্টাফ রিপোর্টার :: দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনিদের গণবিক্ষোভ দমন করতে গাজা সীমান্তে লক্ষ্যবস্তুতে নিখুঁত নিশানা করতে পারে এমন ১০০ সেনা মোতায়েন করেছে ইসরাইলি বাহিনী।

বুধবার প্রকাশিত এক সাক্ষাৎকারে ইসরাইলের শীর্ষ সামরিক কর্মকর্তা এসব তথ্য জানিয়েছেন।

ইসরাইলের সেনাবাহিনীর প্রধান লেফটেন্যান্ট জেনারেল গাডি আইসেনকোট বলেন,গাজা সীমান্তের বিক্ষোভে সেনাবাহিনীকে সরাসরি গুলি করার ক্ষমতা দেয়া হয়েছে।

বাস্তুচ্যুত ফিলিস্তিনি শরণার্থীদের ফিরে আসার সুযোগ দেয়ার দাবিতে ছয় সপ্তাহক ধরে প্রতিবাদের অংশ হিসেবে শুক্রবার ব্যাপক বিক্ষোভের ডাক দেয়া হয়েছে।

এতে সীমান্তবর্তী পাঁচটি স্থানে হাজার হাজার লোক সপরিবারে অংশ নেবে বলে ধারণা করা হচ্ছে। গাজা উপত্যকার হামাসসহ বিভিন্ন রাজনৈতিক দল-উপদল মিলে এই বিক্ষোভের আয়োজন করেছে।

ইসরাইলি সেনাপ্রধান বলেন, বিক্ষোভের সময় কোনো ধরনের গণঅনুপ্রবেশ কিংবা সীমান্তবর্তী বেড়া ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করা হলে তা সহ্য করা হবে না।

তিনি বলেন, সেনাবাহিনীর সব ইউনিটের ভেতর থেকে বাছাই করে একশ সদস্যকে সেখানে মোতায়েন করা হয়েছে।যারা লক্ষ্যবস্তুকে নিখুঁত নিশানা করতে পারে।তাদের সরাসরি গুলি করারও অনুমতি দেয়া হয়েছে।

জাতিসংঘের মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার বিশেষ সমন্বয়ক নিকোলয় ম্লাডেনভ দুই পক্ষকে সংযম অবলম্বনের আহ্বান জানিয়ে বলেন, ব্যাপক সহিংসতা এড়াতে পদক্ষেপ নেয়া জরুরি।শিশুদের কখনোই বিক্ষোভের মধ্যে নিয়ে আসা উচিত নয় বলে তিনি মন্তব্য করেন।

১৯৭৬ সালে ছয়জন নিরস্ত্র আরব বিক্ষোভকারীকে হত্যার প্রতিবাদে ফিলিস্তিনিরা প্রতিবছর ল্যান্ড ডে বা ভূখণ্ড দিবস পালন করেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কানেকটিকাটে কাউন্সিল সদস্য হলেন বাংলাদেশি আজিজ

কানেকটিকাটে কাউন্সিল সদস্য হলেন বাংলাদেশি আজিজ

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে : যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের সিটি অব বৃষ্টলের ...