Home / জাতীয় / খুলনায় নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে: ইডব্লিউজি

খুলনায় নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে: ইডব্লিউজি

খুলনায় নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে: ইডব্লিউজিস্টাফ রিপোর্টার :: খুলনা সিটি কর্পোরেশনে বিচ্ছিন্ন কিছু সহিংসতা এবং অনিয়ম ছাড়া মোটাদাগে সেখানে শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে ইলেকশন ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি)।

বুধবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানায় নির্বাচন সংক্রান্ত বেসরকারি পর্যবেক্ষক গ্রুপটি।

নির্বাচনী প্রক্রিয়ায় অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের জন্য ২৮টি সিভিল সোসাইটি প্রতিষ্ঠান/সংস্থার সমন্বয়ে ইলেকশন ওয়ার্কিং গ্রুপ গঠিত।

প্রেস ব্রিফিংয়ে মূল বক্তব্য পাঠ করেন ইডব্লিউজি’র পরিচালক ড. মো. আব্দুল আলিম। এ সময় সংস্থাটির সদস্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহ, আ হ ম ফয়সলসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 

মূল প্রবন্ধে ড. মো. আব্দুল আলিম জানান, খুলনার নির্বাচনে ভোট দেয়ার হার ৬৪ দশমিক ৮। প্রতিবন্ধী ভোটারদের জন্য ৭৮ দশমিক ৬ শতাংশ কেন্দ্র উপযুক্ত ছিল।

তিনি আরও জানান, ভোটকেন্দ্রের ভেতরে ও বাইরে সহিংসতার ঘটনা ঘটেছে যথাক্রমে ৪টি ও ১২টি। অবৈধভাবে ব্যালটে সিল মারার ঘটনা ২৮টি, ভোট দেয়ায় বাধার ঘটনা ১৮টি, ভোট কেন্দ্রের ৪শ গজের মধ্যে নির্বাচনী প্রচারণার ঘটনা ১০টি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বিশেষ প্রার্থীর পক্ষে অবস্থান নেয়ার ঘটনা ঘটেছে ৪টি।

সংস্থাটি জানায়, সেখানে ২৮৯টি ভোট কেন্দ্রের মধ্যে ইডব্লিউজি ১৪৫টি (৫০.০২%) ভোট কেন্দ্র পর্যবেক্ষণ করে এসব তথ্য পায়।

মূল বক্তব্যে আরও উল্লেখ করা হয়, বেশ কিছু কেন্দ্রে নির্বাচনী ফলাফল পরিবর্তনের জন্য সহিংসতা ও নির্বাচনী অনিয়ম করার চেষ্টা করা হয়েছে। কিন্তু বিচ্ছিন্ন ওইসব ঘটনার ব্যাপকতা বেশি না হওয়ায় তা ভোটের ফলাফল পরিবর্তনে কোনো প্রভাব ফেলতে পারেনি।

তারা জানান, ভোট গ্রহণের সময় ইডব্লিউজির পর্যবেক্ষকরা ৯৯.৩ শতাংশ ভোট কেন্দ্রে আওয়ামী লীগ মেয়র প্রার্থীর পোলিং এজেন্ট এবং ৮৮.৮ শতাংশ ভোট কেন্দ্রে বিএনপি মেয়র প্রার্থীর এজেন্টদের দেখতে পেয়েছেন। ভোটকেন্দ্রে পোলিং এজেন্ট ও পর্যবেক্ষকদের সামনে ব্যালট বাক্স খোলা হয়েছিল।

Print Friendly, PDF & Email

About Sub Editor

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিরল রোগে আক্রান্ত মুক্তামণি আর নেই

বিরল রোগে আক্রান্ত মুক্তামণি আর নেই

প্রতিনিধি: :বিরল রোগে আক্রান্ত সাতক্ষীরার শিশু মুক্তামনি আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ...