খালেদার জটিলতা বেড়েছে: মেডিকেল বোর্ড

স্টাফ রিপোর্টার :: বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া গেঁটে বাত ও নিয়ন্ত্রণহীন ডায়াবেটিকসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন বলে সোমবার জানিয়েছে তার উন্নত চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) গঠিত পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড।

দুপুর ২টার দিকে বিএসএমএমইউ পরিচালকের কক্ষে সাংবাদিকদের সাথে আলাপকালে মেডিকেল বোর্ডের প্রধান ডা. আব্দুল জলিল চৌধুরী বলেন, ‘খালেদা জিয়ার চিকিৎসা অনেক কিছুর ওপর নির্ভর করছে। তার ডায়াবেটিকসহ অন্যান্য জটিলতা রয়েছে। এসব নিয়ন্ত্রণে আনার পরই তার মূল চিকিৎসা শুরু হবে।’

গেঁটে বাতকে বিএনপি প্রধানের মূল সমস্যা আখ্যা দিয়ে তিনি বলেন, খালেদা জিয়া ৩০ বছর ধরে গেঁটে বাতে ভুগছেন এবং দিন দিন তা বাড়ছে। ‘তার বা হাত ইতিমধ্যে বাঁকা হয়ে গেছে, যেটাকে আমরা বলি ফ্রোজেন সোলডার। তার হাতে, ঘাড়ে ও বা কোমরের জয়েন্টে ব্যথা রয়েছে। সবকিছু মিলিয়ে তার বাতের জটিলতা বেড়েছে।’

খালেদা জিয়া গত দুই বছর ধরে ডায়াবেটিসে ভুগছেন জানিয়ে মেডিকেল বোর্ড প্রধান বলেন, সম্প্রতি তার জ্বর হয়েছিল এবং সুগারের মাত্রা কমে যাচ্ছিল। ‘তার অ্যাজমার সমস্যাও আছে, যদিও সেটা প্রকট না।’

‘বিএনপি প্রধানকে এখন পরীক্ষা-নিরীক্ষা করা হবে এবং সে সব প্রতিবেদনের ভিত্তিতে মূল চিকিৎসা শুরু করা হবে,’ যোগ করেন ডা. আব্দুল জলিল।

তবে খালেদা জিয়ার মূল চিকিৎসা শুরু করতে কত সময় লাগবে তা নির্দিষ্ট করে বলতে পারেননি তিনি।

মেডিকেল বোর্ডের অন্য সদস্য- রিউমেটোলজি বিভাগের অধ্যাপক সৈয়দ আতিকুল হক ও কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তানজিমা পারভীন এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

আদালতের নির্দেশনা অনুযায়ী খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য শনিবার বিকালে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগার থেকে বিএসএমএমইউতে স্থানান্তরের পর সেখানে ভর্তি করা হয়।

এর আগে খালেদা জিয়াকে অবিলম্বে বিএসএমএমইউতে ভর্তি এবং তার চিকিৎসায় নতুন করে পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করতে বৃহস্পতিবার সরকারকে নির্দেশ দেয় হাইকোর্ট।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্যারিস্টার মঈনুল হোসেনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্টাফ রিপোর্টার :: জামালপুরে ব্যারিস্টার মইনুল হোসেনের বিরুদ্ধে ২০ হাজার কোটি টাকার ...