খনিজ সম্পদের সন্ধানে নওগাঁয় কূপ খননের প্রস্তুতি শুরু

নওগাঁয়তন্ময় ভৌমিক, নওগাঁ প্রতিনিধি :: নওগাঁর বদলগাছী উপজেলার বিলাসবাড়ি ইউনিয়নের তাজপুর এলাকায় একটি নতুন খনিজ সম্পদ সন্ধানে খনন প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি)। চলতি মাসের শেষ দিকে মূল খননের কাজ শুরু হবে বলে জানিয়েছেন জিএসবি’র কর্মকর্তাগণ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ১৯৫৯ সালে জেলার বিভিন্ন স্থানে ভূতাত্ত্বিক তত্ত্ব অনুসন্ধান ও গুরুত্বপূর্ণ খনিজ সম্পদের জরিপে পরিচালনা করা হয়। সে সময় জেলার পত্নীতলায় চীনা মাটিসহ বেশ কয়েকটি স্থানে খনিজ সম্পদের সন্ধান পাওয়া যায়। সে সময় এবং বিভিন্ন সময় বদলগাছী উপজেলার বিলাসবাড়ি এলাকাতেও খনিজ সম্পদের জরিপে পরিচালনা করা হয়।

এরপর গত ২০১৪-১৫ সালে সান্তাহার, বদলগাছী, তিলকপুর ও আক্কেলপুর এলাকায় ভূতাত্ত্বিক তত্ত্ব অনুসন্ধান ও গুরুত্বপূর্ণ খনিজ সম্পদের জরিপে পরিচালনা করা হয়। জরিপে তাজপুরে খনিজের বেসিনের মতো সেভ (সেন্টার) আছে বলে প্রমাণ পাওয়া যায়। সেই সম্পদের সম্ভাব্যতা যাচাইয়ের কাজ করার জন্য একটি প্রস্তাবনা পাঠানো হয় খনিজ সম্পদ মন্ত্রণালয়ে। এ বছর জানুয়ারিতে মন্ত্রণালয় প্রস্তাবটি অনুমোদন করে। এরপর গত মঙ্গলবার ভূতাত্ত্বিক তত্ত্ব অনুসন্ধান ও গুরুত্বপূর্ণ খনিজ সম্পদ অনুসন্ধানে ৩০ সদস্যের একটি তদন্ত দল তাজপুরে এসে খননের কাজ শুরু করেছেন।

বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের মহাপরিচালক ড. নেহাল উদ্দিন জানান, তাজপুরে মাটির নিচের স্তর তাত্ত্বিক তথ্য সংগ্রহ ও অনৈতিকভাবে গুরুত্বপূর্ণ খনিজ সম্পদের জন্যে কূপ খনন করা হবে। প্রায় তিন মাস ধরে সেখানে খনিজ সম্পদের অনুসন্ধান চালানো হবে। অনুসন্ধানে তাজপুরে কয়লা অথবা মূল্যবান কোনো খনিজ সম্পদ পাওয়া গেলে তার পরিমাণ উল্লেখ করে পরবর্তীতে সেগুলো কাজে লাগানোর জন্য সংশ্লিষ্ট বিভাগকে জানানো হবে।

তাজপুর স্তরতাত্ত্বিক তথ্য সংগ্রহ ও অনৈতিকভাবে গুরুত্বপূর্ণ খনিজ সম্পদের তদন্ত দলের লিডার জিএসবির উপ পরিচালক (ড্রিলিং প্রকৌশল) মাহিরুল ইসলাম জানান, তাজপুরে প্রাথমিক জরিপে পাললিক শিলার পুরুত্ব অনেক বেশি দেখানো হয়েছে। এছাড়া সাদা মাটিসহ মূল্যবান সম্পদ পাওয়া যেতে পারে এখানে। এজন্য রিক মেশিন দিয়ে মাটির নিচে প্রায় ৪ হাজার ফুট গভীর করে কূপ খননের মাধ্যমে নিরীক্ষা অভিযান চালানো হবে।

তিনি বলেন, কূপ খননের নির্ধারিত স্থানটি মাপ-যোগ করে খননের শুরু করা হয়েছে। মেশিনপত্র নিয়ে আসার পর কাজ চলতি মাসের শেষ দিকে খননের মুল কাজ শুরু করা হবে।

জিএসবির কর্মকর্তারা জানান, সর্বশেষ দীঘিপাড়া কয়লা খনি আবিষ্কারের পর নওগাঁর বদলগাছী উপজেলার তাজপুরে খনিজ সম্পদের বেসিন মতো সেভ (সেন্টার) সন্ধান পাওয়া যায়। দেশে এ পর্যন্ত বড়পুকুড়িয়া, খালাসপীর, দীঘিপাড়া, জামালগঞ্জ ও ফুলবাড়িসহ ৫টি কয়লা খনি আবিষ্কার হলেও কয়লা শুধু মাত্র উত্তোলন করা হচ্ছে বড়পুকুড়িয়া খনি থেকে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...