ক্রিকেট পিচের ‘অবসর’

pitchইউনাইটেড স্পোর্টস :: সম্ভাব্য সব রকমভাবে প্রয়াত ফিল হিউজকে সম্মান জানাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আগের সপ্তাহে অস্ট্রেলিয়ান ক্রিকেট থেকে ৬৪ নম্বর জার্সির বিদায় ঘটেছে। যে জার্সিটি পরে রঙিন পোশাকের ক্রিকেটে অসিদের হয়ে মাঠ দাপিয়েছেন হিউজ।

এবার ওই একই পথে অবসরে যাচ্ছে সিডনি ক্রিকেট গ্রাউন্ডের ‘সাত’ নম্বর ক্রিকেট পিচটি। ওই পিচেই বিষাক্ত এক বাউন্সারে হত হয়ে না ফেরার দেশে চলে গেছেন এক প্রতিভাবান ক্রিকেটার।

অস্ট্রেলিয়ার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে দশটি ক্রিকেট পিচ রয়েছে। এর মধ্যে সাত নম্বর ক্রিজে খেলার সময় গত ২৫ নভেম্বর মাথায় আঘাত পেয়েছিলেন হিউজ। এরপর হাসপাতালে ভর্তি হয়ে দুই দিন কোমায় থেকে সবাইকে কাঁদিয়ে বিদায় নিয়েছেন হিউজ।

তাই হিউজকে স্মরণে এবার যুগান্তকারী একটি সিদ্ধান্ত নিয়েছে সিডনি ক্রিকেট গ্রাউন্ড কমিটি। এবার অসি ক্রিকেটারকে চূড়ান্ত সম্মান জানাতে বিখ্যাত গ্রাউন্ডটির সাত নম্বর উইকেটকে অবসরে পাঠানো হচ্ছে।

‘দ্য অস্ট্রেলিয়ান’কে দেয়া এক সাক্ষাৎকারে সিডনি ক্রিকেট গ্রাউন্ডের কিউরেটর টম পার্কার বলেন, ‘সাত নম্বর উইকেটকে অবসরে পাঠানো হয়েছে।’ তিনি আরো বলেন, ‘পুরনো এই জায়গা আমাদের অনেক সুখস্মৃতি উপহার দিয়েছে।

তবে আমার সহকর্মীরা মর্মাহত হবেন যে আমরা সিডনির সাত নম্বর উইকেটকে দীর্ঘদিন না ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছি। কেননা এটাকে এখন আর স্পর্শ করতে চাই না আমরা, আর ক্রিকেটারদেরও এর থেকে দূরে রাখতে চাই।’

প্রসঙ্গত, হিউজ কাণ্ডের পর আগামী মঙ্গলবার আবার শেফিল্ড শিল্ডে মাঠে নামবে নিউ সাউথ ওয়েলশ। আর সেই খেলাটি হবে সিডনিতেই।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভারতকে হারিয়ে ফাইনালে বাংলাদেশে

স্টাফ রিপোর্টার :: সাফ অনূর্ধ্ব-১৫ ফুটবল চ্যাম্পিয়নশিপে ভারতকে হারিয়ে ফাইনালে পা রেখেছে ...