কোমল পানীয় বিপদজনক

কোমল পানীয় সবার কাছে ভীষণ জনপ্রিয় তবে অতিরিক্ত পানে বিপদ আছে। মাত্রাতিরিক্ত পানের ফলে যে কেউ আগ্রাসী বা সহিংস হয়ে উঠতে পারে। যুক্তরাষ্ট্রের গবেষকরা জানিয়েছেন, সপ্তাহে পাঁচ ক্যান কোমল পানীয় পান করলে সহিংস হয়ে ওঠার পাশাপাশি সঙ্গে অস্ত্র নিয়ে ঘোরার মতো কাজে জড়িয়ে পড়তে পারে তরুণরা।
যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ভারমন্টের গবেষক ড. সারা সোলনিক বলেন, সপ্তাহে মাত্র দুটি জমিয়ে রাখা ক্যানের পানীয় পান করলেই তরুণরা বন্ধুদের প্রতি আগ্রাসী মানসিকতা দেখায়। এমনকি পাঁচ ক্যানের বেশি খেলে অ্যালকোহল বা ধূমপানের প্রতি আসক্তি বেড়ে যায়। ‘ইনজুরি প্রিভেনশন’ সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে গবেষক সোলনিক আরও জানিয়েছেন, যত বেশি কোমল পানীয় পান করা হয়, মনোভাব ততই আগ্রাসী হয়ে উঠতে পারে। দেখা গেছে, যারা যত বেশি কোমল পানীয়তে আসক্ত, তারা তত বেশি আগ্রাসী এবং সঙ্গে অস্ত্র নিয়ে ঘোরার কাজটিও তারাই বেশি করে।
গবেষকরা বলছেন, কোমল পানীয়ের সঙ্গে আগ্রাসী আর সহিংস মনোভাব বেড়ে যাওয়ার ঘটনাটি কেন হয়, এ বিষয়ে কোনো তথ্য এখনও তারা জানতে পারেননি। কোমল পানীয়তে চিনি থাকলেও চিনিই এর একমাত্র কারণ নাও হতে পারে বলে গবেষকদের মত।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ডেস্ক রিপোর্ট

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গরম পানি পানে ১০ উপকার

নিউজ ডেস্ক :: পানি পানে অনেক উপকার তা আমরা সবাই জানি। তবে ...