কোন ত্বকের জন্য কেমন সানস্ক্রিন দরকার জেনে নিন

 ত্বকডেস্ক নিউজ :: গরমকাল পড়তে না পড়তেই রোদের মাত্রা চড়চড় করে বাড়তে শুরু করেছে। এখনই বাড়ির বাইরে বেরোনো যাচ্ছে না। ঝলসে যাওয়ার মতো রোদ উঠতে শুরু করেছে এখন থেকেই। এই গরমে ত্বককে রক্ষা করতে ছাতা এবং সানস্ক্রিন খুবই জরুরি।

কিন্তু কোন ত্বকের জন্য কেমন সানস্ক্রিন জরুরি, তা আমাদের অনেকেরই সঠিকভাবে জানা নেই। অথচ ত্বক অনুযায়ী সঠিক সানস্ক্রিন বেছে নেওয়াটা খুবই জরুরি। নাহলে ক্ষতি হতে পারে ত্বকের। তাই জেনে নিন কোন ত্বকের জন্য কেমন সানস্ক্রিন সঠিক।

১. সেনসিটিভ স্কিন- যে সমস্ত সানস্ক্রিনে প্যারাবেন কিংবা অক্সিবেনজোন জাতীয় কেমিক্যাল রয়েছে, তা সেনসিটিভ স্কিনের জন্য খুবই ক্ষতিকর। এর ফলে ত্বকে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। টাইটানিয়াম ডাইঅক্সাইড বা জিঙ্ক অক্সাইড জাতীয় উপাদান থাকা সানস্ক্রিন সেনসিটিভ ত্বকের জন্য উপকারী। সূর্যের তাপ থেকে ত্বককে রক্ষা করে এই উপাদানগুলি।

২. যে ত্বকে অ্যাকনে হওয়ার সম্ভাবনা বেশি- আমাদের অনেকের ত্বকেই খুব বেশি পরিমানে অ্যাকনে হতে দেখা যায়। তাঁরা তেলতেলে সানস্ক্রিন এড়িয়ে চলুন। এর ফলে ত্বকে অ্যাকনের সম্ভাবনা আরও বেড়ে যায়।

৩. ড্রাই স্কিন বা শুষ্ক ত্বক- যাঁদের শুষ্ক ত্বক, তাঁরা অবশ্যই ময়শ্চারাইজিং সানস্ক্রিন ব্যবহার করুন।

৪. ফর্সা ত্বকের জন্য- উচ্চমানের SPF যুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন। যাতে ত্বকের PH লেভেল বজায় থাকে, সঙ্গে সূর্যের অতিবেগুনী রশ্মির হাত থেকেও রক্ষা পাওয়া যায়।

৫. শ্যামলা ত্বকের জন্য- ত্বককে সূর্যের তাপ থেকে রক্ষা করার জন্য যাঁদের শ্যামলা ত্বক, তাঁরা অতি অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সোহেল মেহেদী ও উপমার ‘ভালোবাসি বলবো তোকে’

সোহেল মেহেদী ও উপমার ‘ভালোবাসি বলবো তোকে’

স্টাফ রিপোর্টার :: ‘ভালোবাসি বলবো তোকে/ দিন যায় বলি বলি করে’ এমন ...