কুষ্টিয়াসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৬৩ ইউপি চেয়ারম্যান নিহত

খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আবারও অস্ত্রধারী সন্ত্রাসীদের তৎপরতা বৃদ্ধি পেয়েছে। এতে প্রশাসনসহ জনমনে উদ্বেগের সৃষ্টি করেছে। গত ১০দিনের মধ্যে খুলনায় একজন ইউপি চেয়ারম্যানসহ আওয়ামী লীগ ও বিএনপির ৩জন নিহত হয়েছে। গুলি ও বোমায় আহত হয়েছে আওয়ামী লীগের এক কর্মীসহ আরও ২জন। এ নিয়ে স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৬৩জন ইউপি চেয়ারম্যান নিহত হয়েছেন।

বর্তমানে খুলনাসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের রাজনীতিক ও জনপ্রতিনিধিরা আতঙ্কিত ও উদ্বিগ্ন হয়ে পড়েছেন। অস্ত্রধারী-সন্ত্রাসীদের অপতৎপরতায় এ অঞ্চলে রাজনীতিক ও জনপ্রতিনিধিদের ওপর হামলার ঘটনা দিনে দিনে বাড়ছেই। স্বাধীনতার পর থেকে ধীরে ধীরে এ অঞ্চলে সন্ত্রাসী ও অস্ত্রধাীদের অপতৎপরতা বৃদ্ধি পেতে থাকে। ১৯৯০সালের পর থেকে চরমপন্থীদের দাপট বেড়ে যায়। যা ১৯৯৫ সালের পর থেকে মারাত্মক আকার ধারণ করে। এরপর নানাবিধ অভিযান, র‌্যাব ও পুলিশের ক্রসফায়ার এবং জনতার পিটুনিতে চরমপন্থী, অস্ত্রধারী সন্ত্রাসীরা একে একে নিহত হওয়ার ফলে এদের দাপট অনেকটা স্থিমিত হয়ে যায়। এর ফলে ২০০৬ সালের পর এর থেকে বছর তিনেক আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবস্থা অনেকটা ভাল থাকলেও ২০০৯ সাল থেকে অস্ত্রধারী সন্ত্রাসী-চরমপন্থীদের দাপট বেড়ে যায়। ফলে খুনের ঘটনাও বৃদ্ধি পেতে শুরু করে। উল্লেখ্য, স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত যে সব ইউপি চেয়ারমান খুন হয়েছেন তার মধ্যে কয়েকটি ছাড়া  অন্য মামলাগুলোর আসামিরা নানা ফাঁক ফোকর দিয়ে মুক্তি পেয়েছে। স্বাক্ষীরা আসামিদের বিরুদ্ধে স্বাক্ষ্য প্রদান না করাই এর প্রধান কারণ। ফলে বিচারে বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় আসামিরা মুক্তি পেয়ে গেছে। ১৯৯৮সাল থেকে এ পর্যন্ত ১৮ জন ইউপি চেয়ারম্যান নিহত হওয়ার পর সে সব হত্যা মামলা গুলো লোমহর্ষক ও চাঞ্চল্যকর হিসেবে চি?হ্িনত করা হলেও বিচার কাজে তেমন কোন অগ্রগতি হয়নি। হুমকির মুখে বাদী ও স্বাক্ষীরা আদালতে হাজির হয় না। অভিযোগ রয়েছে চেয়ারম্যান হত্যা মামলা গুলো সুষ্ঠ বিচার না হওয়ায় হত্যা কারীরা আরও বেপরোয়া হয়ে উঠেছে। তাদের পক্ষে স্বাধীনভাবে চলাফেরা করা ও স্থানীয়ভাবে বিচার সালিশ করা দুরুহ হয়ে পড়ে।

এ পর্যন্ত নিহত ইউপি চেয়ারম্যানদের মধ্যে রয়েছে খুলনার তেরখাদা উপজেলার সাচিয়াদহ ইউপি চেয়ারম্যান চান মিয়া শিকদার, ডুমুরিয়া উপজেলা সদরের আব্দুল মজিদ, কবিরুল ইসলাম, মাগুরখালির অতুল সাহা, ফুলতলার দামোদর ইউপির সরদার আবুল কাশেম, আটরার শেখ সিরাজুল ইসলাম, শেখ আব্দুর রউফ, কয়লাঘাট ইউপি’র এন্তাজ আলি, ফুলবাড়ি ইউপি’র রুহুল আমিন, রূপসার নৈহাটি ইউপি’র গোলাম ফারুক, শ্রীফলতলা ইউপি’র আবুল হোসেন, বটিয়াঘাটা সুরখালি ইউপি’র মোস্তফা মোঃ হাবিব ও একই ইউপি’র চেয়ারম্যান শেখ জাহান আলী, দৌলতপুরের আবু গাজি, হাবিবুর রহমান, দিঘলিয়ার আবদুল গফুর, ফুলবাড়ি ইউপি’র ইমরান গাজী, বটিয়াঘাটার ভান্ডাকোট ইউনিয়নের ইউসুফ মোল্লা, বাইনতলা ইউপি’র আজম খান, পাইকগাছার দেলুটি ইউপি’র চেয়ারম্যান রবীন্দ্রনাথ মন্ডল, ফুলতলার দামোদর ইউপি চেয়ারম্যান আবু সাউদ বাদল ও সর্বশেষ দিঘলিয়া উপজেলার সেনহাটি ইউপি চেয়ারম্যান গাজী আব্দুল হালিম নিহত হয়েছেন। এছাড়া বাগেরহাট জেলার মংলা উপজেলার বুড়িরডাঙ্গা ইউপি চেয়ারম্যান পার্থ প্রতীম পিন্টু, ডেমা ইউপি’র চেয়ারম্যান আক্তার হোসেন হরফদার, কালুবাড়িয়ার ইউপি’র চেয়ারম্যান আতিয়ার রহমান, মোড়েলগঞ্জের রামচাঁদপুর ইউপি’র সাবেক চেয়ারম্যান আব্দুর রশিদ খাঁ ও তেলিগাতি ইউপি চেয়ারম্যান খান সাদেকুল ইসলাম সাদু খা, ফকিরহাটের মানসা বাহিরদিয়া ইউপি’র চেয়ারম্যান আতর আলী এবং রামপালের বাইনতলী ইউপি’র চেয়ারম্যান হাবিবুর রহমান, যশোরের চৌগাছা উপজেলার সিংহঝুলি ইউপি’র চেয়ারম্যান হোসেন আশা, বাঘারপাড়া উপজেলার রায়পুর ইউপি’র চেয়ারম্যান ওয়াজেদ আলী যশোর সদরের বসুন্দিয়া ইউপি’র আব্দুল মাজেদ শেখ, ঝিকরগাছা উপজেলার গঙ্গানন্দপুর ইউপি’র আব্দুল জলিল, শার্শার পুটিয়াখালি ইউনিয়নের নূরুদ্দিন, বেনাপোল ইউপি’র আব্দুল করিম, কৃষ্ণটিয়ার কাউদিয়া ইউপি’র চেয়ারম্যান আব্দুল আজিজ, আলী আকবর, খয়বর মন্ডল, কয়া ইউপি’র চেয়ারম্যান আমু হোসেন, কুষ্টিয়ার কুমারখালি ইউপি’র চেয়ারম্যান হেলাল উদ্দিন, হাটস-হরিদাস ইউপি’র চেয়ারম্যান মাহমুদ হোসেন সাচ্চু, চুয়াডাঙ্গা জেলার কালিদাসপুর ইউপি’র চেয়ারম্যান মেহের আলী, আলমডাঙ্গার হেজালী ইউপি’র চেয়ারম্যান ইবনে সাঈদ কচি, জীবননগর আমদুল বাড়িয়া ইউপি’র সাবেক চেয়ারম্যান বাকবুল ইসলাম বাবুল ও জামিল হোসেন বাচ্চু, নড়াইলের বিছালি ইউপি’র চেয়ারম্যান রফিকুল ইসলাম, মেহেরপুর জেলার মহাজনপুরের ইউপি’র চেয়ারম্যান বাহাবুল ইসলাম মিলকি ফারুক হোসেন ভুইয়া, সাতক্ষীরার গহর আলী ও মিজানুর রহমান।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/কাঞ্চন কুমার/কুষ্টিয়া

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইনজেকশন দেয়া গরু চিনবেন যেভাবে

ষ্টাফ রিপোর্টার ::ঈদুল আজহার আর মাত্র ক’দিন বাকি। ঈদুল আজহা মূলত মহান ...