কুরবানি চলছে জোর কদমে

আজ ঈদুল আয্হা। সেই উপলক্ষে উত্সবে মেতে উঠেছে গোটা ভারত। কলকাতা থেকে শহরতলি, মফস্বল থেকে গ্রাম, সব জায়গাতেই ঈদের নামাজ ও  কুরবানি হয়েছে। পশ্চিমবঙ্গ জুড়ে বাড়ি বাড়ি সিমুই আর লাচ্চার পাহাড়। তার সুগন্ধে ম-ম করছে একের পর এক বাড়ি । ঈদের আনন্দে মেতেছে কলকাতার উত্তর থেকে দক্ষিণ।

নদিয়ার পলাশি, কালিগঞ্জ, চাপড়া, করিমপুরে ইদুজ্জোহা কুরবানির চলছে জোর কদমে। অনেক জায়গায় নতুন করে মসজিদ সংস্কার করা হয়েছে। রবিবার দোকানে দোকানে ক্রেতাদের ভিড় ছিল চোখে পড়ার মতো। সকলেই শেষবেলায় চুটিয়ে বাজার করেছেন।

ঈদ উপলক্ষে সেজে উঠেছে বাঁকুড়ার কেঠারডাঙ্গা, ঈদগাহ মহল্লা, পুনিশোল, সারেঙ্গা সহ একাধিক জায়গা। সোমবার সকালে তামলিবাঁধে বড় জমায়েত করে নামাজ পাঠ করা হয়।

ঈদের আনন্দে সামিল বর্ধমানও। কিন্তু বর্ধমানের গ্রামাঞ্চলে উত্সবের আনন্দ কিছুটা হলেও ম্লান। কারণ অনেক কৃষক পরিবার ফসলের উপযুক্ত দাম পায়নি। সেইসঙ্গে রয়েছে মূল্যবৃদ্ধির কোপ। সিমুই, লাচ্চা, সব কিছুরই দাম বেড়ে যাওয়ায়, অনেকেই আগের চেয়ে অল্প পরিমাণে জিনিস কিনতে বাধ্য হয়েছেন। দক্ষিণ চব্বিশ পরগনার ঢোলার হাট। রবিবার সকাল থেকে সারাদিনই এই হাটে পশু কেনাবেচার তত্পরতা ছিল দেখার মতো। রাজস্থান থেকে হাটে  উট,ছাগল ও মোষ আনা হয়।কুরবানি করতে ইচ্ছুক ক্রেতারা দিনভর হাটে ভিড় জমান। ঢোলার পাশাপাশি কাটানদিঘি ও নামখানাতেও পশু বিক্রির হাট বসেছিল।

ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/শফিকুল ইমলাম/কলকাতা

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ক্যালিফোর্নিয়াতে বন্দুক হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১২

স্টাফ রিপোর্টার :: যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় একটি বারে বন্দুক হামলায় নিহতের সংখ্যা বেড়ে ...