ব্রেকিং নিউজ

কুমুর বড়ই তৈরির হিড়িক

কুমুর বড়ই তৈরির হিড়িকতানসেন আলম, বগুড়া প্রতিনিধি: শীত আসার সঙ্গে সঙ্গে বগুড়ায় জনপ্রিয় খাবার কুমুর বড়ই তৈরির হিড়িক পড়েছে। গ্রামের প্রায় প্রতিটি ঘরে ঘরে বিশেষ করে হিন্দু পরিবারের গৃহবধুরা মৌসুমি খাদ্য হিসেবে কুমুর বড়ই তৈরি করে আত্মনির্ভরশীল হওয়ার চেষ্টায় নিয়োজিত রয়েছে।

জানা যায়, মাশকালাই ও খেসারি ডাল থেকে তৈরি করা এই সুস্বাদু খাবার শুধু শীতের সময়ই তৈরি এবং বিক্রি হয়ে থাকে। যা সারা বছরের খাদ্য হিসেবে জনপ্রিয়তা অর্জন করেছে। সবজি তরকারি ছাড়াও প্রায় সব তরকারিতে এই খাদ্য সহযোগী উপাদান হিসেবে ও আলাদাভাবে ভর্তা করেও কুমুর বড়ই খাওয়া যায়।

নন্দীগ্রাম উপজেলার হাটধুমা গ্রামের গৃহবধুদের সাথে কথা বলে জানা যায়, চলতি শীত মৌসুমে নন্দীগ্রাম উপজেলার প্রায় প্রতিটি বাড়িতে কুমুর বড়ই তৈরির ধুম পড়ে যায়। কুমুর বড়ই তৈরির পর স্থানীয় ও পাশ্ববর্তী উপজেলাসহ নাটোর, পাবনা, বগুড়া, সিরাজগঞ্জ জেলার দোকানিরা এসে পাইকারি কিনে নিয়ে যায়। এতে করে নিজেদের খাবারের পাশাপাশি বিক্রয় করে বাড়তি আয় হয় বলে গৃহবধুরা জানালেন।

হাটধুমা গ্রামের জাহানারা বেগম নামের এক গৃহবধূ বলেন, কুমুর বড়ই তৈরি করতে প্রধান উপাদান হিসেবে ব্যবহার করা হয় মাশকালাই ডাল। এটি আসল কুমুর বড়ই। তবে এর সঙ্গে চাল মিশিয়ে যে বড়ই তৈরি করা হয় তার কদর থাকলেও মান ভাল না।

কুমুর বড়ই তৈরির প্রক্রিয়া হিসেবে বলেন, সারা রাত পানিতে মাসকালাই ডাল ভিজিয়ে রাখার পর তা পিঁষে প্রতিদিন ভোরে গ্রাম্য বধুরা পাতলা কাপরের ওপর রোদে শুকাতে দেয়া হয়। দেড় থেকে দুই দিন শুকানোর পর কুমুর বড়ই খাওয়ার উপযোগী হলে বিভিন্ন দোকানে পাইকারী এবং খুচরা বিক্রয় করা হয়। কখনও কখনও বড় বড় মহাজন ও ছোট ছোট দোকানিরা নিজেরাই এসে কিনে নিয়ে যায়।

একই গ্রামের কুমুর বড়ই বিক্রেতা জুগেশ চন্দ্র, গোবেশর চন্দ্র, পরেশ চন্দ্র, পলাশ বলেন, মাসকালাই থেকে তৈরি আসল কুমুর বড়ই প্রতি কেজি ২০০থেকে ২৫০টাকায় বিক্রয় হচ্ছে। অন্যান্য মানের কুমুর বড়ই ১৩০থেকে ১৬০টাকায় বিক্রি করা হয়। নভেম্বর-ডিসেম্বর মাসে কুমুর বড়ই তৈরির উপযুক্ত সময়। এই দুই মাসে যতটুকু কুমুর বড়ই উৎপাদন করা হয় তা বছরজুড়ে বিক্রি হয় বলে তিনি উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...