ব্রেকিং নিউজ

কানেকটিকাটে সঙ্গীত একাডেমির বসন্ত উৎসব ১৮ মার্চ

কানেকটিকাটে সঙ্গীত একাডেমির বসন্ত উৎসব ১৮ মার্চ বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: বাঙালির নিজস্ব সর্বজনীন প্রাণের উৎসব ঋতুরাজ বসন্তকে বরণ করতে প্রতি বছরের মতো এবারো যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যে স্থানীয় সঙ্গীত একাডেমি আয়োজন করেছে ‘বসন্ত উৎসব ১৪২৩’। আগামী ১৮ মার্চ শনিবার কানেকটিকাট এ বসন্ত উৎসব অনুষ্ঠিত হবে। ম্যানচেস্টার শহরের সেইন্ট মেরী ইপিসকোপাল চার্চের মিলনায়তনে বিকেল ৩টা থেকে মধ্যরাত পর্যন্ত চলবে এ উৎসব।
অনুষ্ঠানে বসন্তের গান, কবিতা ও যাদু প্রদর্শনীর পাশাপাশি থাকবে সঙ্গীত একাডেমির ছাত্র-ছাত্রীদের মনোমুগ্ধকর পরিবেশনা। আবৃত্তিকার ফারহানা রশিদ লুনা’র উপস্থাপনায় অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন নিউ ইয়র্ক প্রবাসী জনপ্রিয় বাউল শিল্পী রেজাউল করিম, সমকালীন ও লোকগানের জনপ্রিয় সঙ্গীতশিল্পী ও সঙ্গীত একাডেমির পরিচালক কৌশলী ইমা, কানেকটিকাটের সুপরিচিত কন্ঠশিল্পী রশিদা আখন্দ লাকী, মেরী হাওলাদার বেবী, তাসমিহা আমির, মিষ্টি, বর্ষা, শুচি, সুখ, মিশু, ব্রিয়ানা, অ্যানিশা, অরোরা ও আরিয়ানা।
শিল্পীদের তবলায় সঙ্গত করবেন প্রবাসের জনপ্রিয় ঢোলবাদক শফিক মিয়া ও কীবোর্ড বাজাবেন মোঃ জামান। অনুষ্ঠানে শিশু-কিশোরদের জন্য জাদু প্রদর্শন করবেন প্রবাসের জনপ্রিয় জাদুশিল্পী আশরাফ খান। এছাড়াও কবিতা আবৃত্তি করবেন কানেকটিকাটের সুপরিচিত আবৃত্তিকার মোল্লা বাহাউদ্দিন পিয়াল।
এবারের বসন্ত উৎসব প্রসঙ্গে সঙ্গীত একাডেমির পরিচালক কৌশলী ইমা বলেন, বসন্ত মানে পূর্ণতা। বসন্ত মানে নতুন প্রাণের কলরব। বসন্ত মানে একে অপরের হাত ধরে হাঁটা। মিলনের ঋতু বসন্তই মনকে সাজায় বাসন্তী রংয়ে, মানুষকে করে আনমনা। কবিও তাই ব্যক্ত করেছেন, ‘ফুল ফুটুক, আর না-ই ফুটুক আজ বসন্ত’। বসন্তের এ সময়ে শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠে প্রকৃতি।
গাছে গাছে নতুন পাতা, স্নিগ্ধ সবুজ কচি পাতার ধীরগতিতে বাতাসের সঙ্গে বয়ে চলা জানান দেয় নতুন কিছুর। বসন্তের পূর্ণতার এ দোলা ছড়িয়ে পড়ুক বাংলাদেশের সর্বত্র এবং সারা পৃথিবীর সকল বাঙালির ঘরে ঘরে। বাংলাদেশের নানা ধরনের সংস্কৃতির সঙ্গে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেওয়ার জন্যই আমাদের এ প্রচেষ্টা। আমরা এর ধারাবাহিকতা অব্যাহত রাখবো।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নাজমুন নাহার

লাল সবুজের পতাকা নিয়ে ১০৮ দেশ ঘুরলেন নাজমুন নাহার

স্টাফ রিপোর্টার :: ভ্রমণ কণ্যা হিসেবে পরিচিত নাজমুন নাহার। লাল-সবুজের পতাকা হতে ইতোমধ্যে ...