কাঠমুন্ডুতে দক্ষিণ এশিয় স্যানিটেশন বিষয়ক সম্মেলন শুরু

ফয়সল, কাঠমুন্ডু (নেপাল) থেকে:

 

আজ মঙ্গলবার (২২ অক্টোবর) থেকে নেপালের রাজধানী কাঠমুন্ডুতে চার দিন ব্যাপী দক্ষিণ এশিয় স্যানিটেশন বিষয়ক পঞ্চম সম্মেলন (সেকোসেন-৫) শুরু হচ্ছে।

কাঠমুন্ডুর অভিজাত ইয়াকি-ইয়াতী হোটেলে সম্মেলনটি নেপালের সরকার প্রধান উদ্বোধন করার কথা রয়েছে।

সম্মেলনে দক্ষিণ এশিয় দেশগুলোর মধ্যে বাংলাদেশ, ভারত, নেপাল, আফগানিস্তান, ভূটান, মালদ্বীপ, পাকিস্তান ও শ্রীলংকার সরকারী-বেসরকারী আট শতাধিক প্রতিনিধি অংশগ্রহণ করা কথা রয়েছে।

বাংলাদেশ থেকে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব আবু আলম মোঃ শহিদ খানের নেতৃত্বে সরকারী-বেসরকারী সংস্থার ৬৮ জন প্রতিনিধি সম্মেলনে অংশগ্রহণ করবে।

সম্মেলনের বাংলাদেশ ফোকাল পার্সন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ খাইরুল ইসলাম জানান, ২০১১ সালে শ্রীলংকায় অনুষ্ঠিত ৪র্থ সেকোসেন সম্মেলনে কলম্বো ডিক্লারেশনের অগ্রগতিসহ পারস্পরিক স্যানিটেশন বিষয়ক অভিজ্ঞতা বিনিময় করা হবে। দক্ষিণ এশিয় দেশগুলোর মধ্যে একটি উন্নত স্যানিটেশন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ধারাবাহিকভাবে সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে।

এ বিষয়ে ডিপিএইচইর এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার আরিফ আনোয়ার খান জানান, সম্মেলনের প্রথম দিন বাংলাদেশ কান্ট্রি পেপার উপস্থাপন করবেন স্থানীয় সরকার বিভাগের পানি সরবরাহ শাখার যুগ্ম সচিব মোঃ সামছুল কিবরিয়া।

সম্মেলনে অংশগ্রহণকারী ৮টি দেশের পক্ষ থেকে ৮টি কারিগরি সেশন অনুষ্ঠিত হবে। বাংলাদেশ সম্মেলনের তৃতীয় দিন ‘উদ্ভাবনী স্যানিটেশন বিষয়ক কারিগরি স্যানিটেশন পরিচালনা করবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

গরম পানি পানে ১০ উপকার

নিউজ ডেস্ক :: পানি পানে অনেক উপকার তা আমরা সবাই জানি। তবে ...