কাঁঠালিয়ায় ‘সবুজ উপকূল’ কর্মসূচি বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত

কাঁঠালিয়ায় ‘সবুজ উপকূল’ কর্মসূচি বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত ফারুক হোসেন খান, কাঠালিয়া (ঝালকাঠি) থেকে :: উপকূলীয় স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে পরিবেশ সচেতনতা সুরক্ষা বাড়াতে ‘জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে উপকূল বাঁচাই, সবুজ সুরক্ষা করি’ এই প্রতিপাদ্য সামনে রেখে বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বুধবার (১ আগষ্ট) ঝালকাঠির কাঁঠালিয়ায় অনুষ্ঠিত হলো সবুজ উপকূল ২০১৮ কর্মসূচি।

ভেন্যু বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ছগীর হোসেন হাওলাদারের সভাপতিত্বে আলোচনা ও পুরস্কার বিতরণী সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আকন্দ মোহাম্মদ ফয়সাল উদ্দীন।

পুরস্কার বিতরণের পর সভায় প্রধান অতিথি বলেন, উপকূলের স্কুল পড়ুয়াদের পরিবেশ সচেতনতা, সৃজনশীল মেধার বিকাশ আর তথ্য সমৃদ্ধ করার ব্যতিক্রমী উদ্যোগ সবুজ উপকূল কর্মসূচি। সুস্থ-সবল, সতেজ উপকূল বির্নিমাণে আজকের তরুণদের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। এ কর্মসূচি শিক্ষার্থীদের সজাগ সচেতন করবে। নিরাপদ উপকূল সুরক্ষায় দায়িত্বশীল করে তুলবে।

কাঁঠালিয়ায় ‘সবুজ উপকূল’ কর্মসূচি বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মো. এমাদুল হক মনির, থানা অফিসার ইনচার্জ এম আর শওকত আনোয়ার ইসলাম, উপজেলা কৃষি অফিসার মো. শহিদুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন অফিসার শাখাওয়াত হোসেন, উপজেলা সুজনের সভাপতি ও ইত্তেফাক সংবাদদাতা অধ্যাপক মো. আবদুল হালিম, অধ্যক্ষ মাওলানা মো.রুহুল আমিন ও উপজেলা ফরেস্টার মো. আলমগীর হোসেন খান।

বক্তব্য দেন, সবুজ উপকূল বাস্তবায়ন কমিটির সদস্য সচিব, উপজেলা বিএমএসএফের সভাপতি ও প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি সমকাল শতকণ্ঠ ও দৈনিক দক্ষিণাঞ্চল প্রতিনিধি মো. ফারুক হোসেন খান, ইউপি সদস্য মো. আতিকুর রহমান বাদল, সমাজ সেবক মো. সোহরাব হোসেন, শিক্ষক আখতার উদ্দিন আহম্মেদ সানু, মোঃ মিজানুর রহমান, মো. ফয়সাল হোসেন, শিক্ষার্থী তহুরা ইসলাম, সিরাজুল ইসলাম, রেশমা আক্তার মীম প্রমূখ।

উপকূল বাংলাদেশ ফাউন্ডেশনের উদ্যোগে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে সহ-আয়োজক হিসাবে রয়েছে কোস্টাল ইয়ূথ নেটওয়ার্ক-আলোকযাত্রা। স্থানীয় সহযোগী হিসাবে ছিল সমকাল, চিংড়াখালী মাধ্যমিক বিদ্যালয় ও এসডিএ। কর্মসূচির মিডিয়া পার্টনার হিসাবে রয়েছে অনলাইন নিউজপোর্টাল একুশ শতক ও ইউনাইটেড নিউজ টোয়েন্টিফোর।

কাঁঠালিয়ায় ‘সবুজ উপকূল’ কর্মসূচি বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত সভা শুরুর আগে প্রকাশিত হয় দেয়াল পত্রিকা ‘বেলাভূমি’। সভায় রচনা প্রতিযোগিতা, ছবি আঁকা ও সংবাদ লিখন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। শেষে সঙ্গীতানুষ্ঠান এবং বিদ্যালয়ের অঙিনায় গাছের চারা রোপন করা হয়।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, বিগত তিন বছরের ধারাবাহিকতায় এবার উপকূলের ৩০ স্থানে অনুষ্ঠিত হচ্ছে ‘সবুজ উপকূল ২০১৮’ কর্মসূচি। উপকূলীয় ১৩ জেলার ২৩ উপজেলার ১৫০ স্কুলের দেড় লক্ষাধিক শিক্ষার্থী অংশ নেবে। এই নিয়ে চার বছরে এ কর্মসূচির আওতায় এসেছে উপকূলের ১৬ জেলার ২৬ উপজেলার ৪০৫টি স্কুলের প্রায় সাড়ে তিন লাখ শিক্ষার্থী।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাংলাদেশের উন্নয়নে ভারতের সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

ষ্টাফ রিপোর্টার ::  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের উন্নয়নে ভারতের অব্যাহত সাহায্য এবং ...