কলাপাড়ায় সবুজ উপকূল কর্মসূচীতে স্কুল শিক্ষার্থীরা তুলে ধরলো সমাজের অসঙ্গতি

কলাপাড়ায় সবুজ উপকূল কর্মসূচীতে স্কুল শিক্ষার্থীরা তুলে ধরলো সমাজের অসঙ্গতিমিলন কর্মকার রাজু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি :: স্কুলে আসা যাওয়ার পথে উপকূলের মেয়েরা এখনও নানা প্রতিবন্ধকতার মধ্যে রয়েছে। চুরি, ছিনতাই ও ইভটিজিং’র মতো ঘটনা ঘটছে প্রতিনিয়ত। এখনও স্কুলের গন্ডি না পেরোতেই ময়েদের বসতে হচ্ছে বাল্য বিয়ের পিড়িতে। বর্তমান সমাজের এই চলমান অসঙ্গতি দেয়াল পত্রিকা “বেলাভূমি”তে তুলে ধরলো পটুয়াখালীর কলাপাড়ার বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী মাইদা আক্তার নিশা।

সোমবার দুপুরে বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয় মিলনায়তনে “সবুজ উপকূল ২০১৮” কর্মসূচীর দেয়াল পত্রিকায় এভাবে সমাজের বিভিন্ন সমস্যা, সম্ভাবনা ও অসঙ্গতি এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবে ক্ষয়ক্ষতি ও সমাধানের চিত্র তুলে ধরলো ২০ শিক্ষার্থী।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রতিবছর পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় প্লাবিত হচ্ছে কলাপাড়া,কুয়াকাটাসহ উপকূলীয় এলাকা। জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব থেকে উপকূলীয় নিন্মাঞ্চলের মানুষকে ঘর বাড়ির উচ্চতা বৃদ্ধি ও বৃক্ষরোপনের উপর জোর দেন ১০ম শ্রেণির ছাত্রী ছাত্রী রাজিয়া আক্তার আদুরী। আর কুয়াকাটা সৈকতের বর্তমান ভাঙ্গন প্রতিরোধে জরুরী প্রটেকশন না স্থায়ী প্রটেকশন দাবি করে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন ৭ম শ্রেণির ছাত্র রিয়েল ইমতিয়াজ একান্ত।

শিশু-কিশোরদের উপকূল নিয়ে এ ভাবনা ও সমস্যা সমাধানের পথ তারা নিজেরাই তুলে ধরেন তাদের লেখনীতে ও বক্তৃতায়। তারা দাবি করেন নিরাপদ সড়ক।

কলাপাড়ায় সবুজ উপকূল কর্মসূচীতে স্কুল শিক্ষার্থীরা তুলে ধরলো সমাজের অসঙ্গতিবিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকরা উপকূল নিয়ে শিশুদের ভাবনার সাথে একাত্মতা প্রকাশ করেন। সবুজ উপকূল বিনির্মানে অনুষ্ঠানে স্কুলের সামনে বৃক্ষ রোপন কর্মসূচী, সংবাদ লিখন, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয় স্কুল শিক্ষার্থীদের অংশগ্রহনে। সেখানে আগামীর বাংলাদেশ হবে আধুনিক, নিরাপদ এ দৃঢ় প্রত্যয় ছিলো তাদের কন্ঠে।

কুয়াকাটা ট্যুরিষ্ট’র আয়োজনে সবুজ উপকুল কর্মসূচীর মিডিয়া পার্টনার ছিল অনলাইন নিউজপোর্টাল একুশ শতক ও ইউনাইটেড নিউজ টোয়েন্টিফোর ডটকম।

শিক্ষক মাইনুল ইসলাম মান্নানের সভাপতিত্বে সাংবাদিক রুমান ইমতিয়াজ তুষার’র সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলাপাড়া প্রেসক্লাব সভাপতি মেজবাহউদ্দিন মাননু।

বিশেষ অতিথি ছিলেন, মহিপুর রেঞ্জ’র বন কর্মকর্তা আবুল কালাম আজাদ, কুয়াকাটা নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই সাখাওয়াত হোসেন, কুয়াকাটা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কাজী সাঈদ। উপস্থিত ছিলেন সংবাদকর্মী আনোয়ার হোসেন আনু, মোস্তাফিজুর রহমান সুজন, আবুল হোসেন। বক্তৃতা রাখেন শিক্ষক নিজাম উদ্দিন, শিক্ষার্থী মাইদা আক্তার নিশা প্রমুখ।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রধানমন্ত্রী

দুর্নীতিবাজদের সঙ্গে নিয়ে তারা কিভাবে দুর্নীতিকে প্রতিরোধ করবেন: প্রধানমন্ত্রী

ডেস্ক নিউজ :: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বলেছেন, দুর্নীতিবাজদের সঙ্গে নিয়ে তারা কিভাবে ...