Home / Featured / কলকাতা বইমেলায় “উদার আকাশ” প্রকশনা: ভারত-বাংলাদেশ মৈত্রী সেমিনার

কলকাতা বইমেলায় “উদার আকাশ” প্রকশনা: ভারত-বাংলাদেশ মৈত্রী সেমিনার

কলকাতা বইমেলায় "উদার আকাশ" প্রকশনা: ভারত-বাংলাদেশ মৈত্রী সেমিনার কলকাতা প্রতিনিধি :: ৮ ফেব্রুয়ারি কোলকাতা ব‌ইমেলায় প্রেস কর্ণারে দুপর দু্ইটায় “উদার আকাশ” প্রকাশনের ৬টি গ্রন্থ প্রকাশ অনুষ্ঠান হয়ে গেল।

লেখক সামশুল আলম-এর লেখা “জবালা পুত্র” (উপন্যাস) এবং “মাটির সিতান মাটির পৈথান” (গল্পগ্রন্থ)। মো: আবেদ আলি’র লেখা “অন্য গাঁয়ের আখ্যান” (গল্পগ্রন্থ)। লেখক গীতা সরকার প্রামাণিক-এর লেখা “নীহারিকার সংগ্রাম” (উপন্যাস)। লেখক মইনুল হাসান-এর লেখা “ইসলামী আইন : বিবাহ তালাক উত্তরাধিকার” (প্রবন্ধ)। অধ্যাপিকা ড. আমিনা খাতুন-এর সম্পাদনা “প্রবন্ধ সংগ্রহ : ভাবনার নানা দিক” (প্রবন্ধ)। এছাড়াও ফারুক আহমেদ সম্পাদিত “উদার আকাশ” পত্রিকার বইমেলা বিশেষ সংখ্যা ভারত ও বাংলাদেশের লেখকরাই কলম ধরেছেন এই সংখ্যায়। সব গ্রন্থ ও পত্রিকা আনুষ্ঠানিক প্রকাশ ঘটল।

উদ্বোধন করলেন, বাংলা সাহিত্যে প্রখ্যাত সাহিত্যিক ড. হুমায়ুন কবীর, বাংলা সাহিত্যের বিশিষ্ট লেখিকা সঙ্গীতা বন্দ‍্যোপাধ‍্যায়,  বাংলাদেশের খ‍্যাতিমান সাহিত্যিক সৈয়দ মাজহারুল পারভেজ, প্রক্তন আইপিএস মহ: নিজাম শামীম। এছাড়াও সাহিত্য ও সঙ্গীত জগতের বিশিষ্টগুণীজনের অনেকেই উপস্থিত ছিলেন। বিশেষ করে নূপুর কাজী, মধুশ্রী হাতিয়াল প্রমুখ।

আন্তর্জাতিক কলকাতা বইমেলায় “উদার আকাশ” প্রকশনের গ্রন্থ প্রকাশ ও ভারত বাংলাদেশ মৈত্রীর বার্তা নিয়ে এক সেমিনারেরও আয়োজন করা হয়েছিল। বিষয় “বাংলা ভাষা ও সংস্কৃতি উন্নয়নে আমাদের দায়িত্ব ও কর্তব্য” বইমেলার মিডিয়া সেন্টারে বৃহস্পতিবার এই বিষয় নিয়ে বললেন দুই দেশের কবি ও সাহিত্যরথীরা।

বই প্রকাশ অনুষ্ঠানে শিক্ষা প্রসারে বিশেষ অবদানের জন্য ড. সেখ আবদুল মুজিদ সাহেবকে উদার আকাশের পক্ষ থেকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দীপ্ত টিভিতে

বিশেষ প্রামাণ্যচিত্র ‘আমার ভাষা আমার অহংকার’

স্টাফ রিপোর্টার :: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দীপ্ত টিভিতে বিশেষ প্রামাণ্যচিত্র ‘আমার ...