কলকাতায় ফুটবল বিশ্বকাপ ট্রফি

কলকাতা : কলকাতা শহরে এসে পৌঁছল ‘বিশ্বকাপ’। রবিবার দুপুরে কলকাতার বাইপাসের কাছে একটি পাঁচতারা হোটেল (আই.টি.সি.সোনার বাংলা)-এ ফিফা বিশ্বকাপের আবরণ উন্মোচন করেন ব্রাজিলের সাবেক বিশ্বকাপার কার্লোস আলবার্তো।

সেসময় উপস্থিত ছিলেন ভারতের সাবেক ক্রিকেটার শচীন তেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলী, ভারতের সাবেক ফুটবলার প্রদীপ বন্দোপাধ্যায়, অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের শীর্ষ কর্তা সহ বিশিষ্ট ব্যক্তিরা।

যদিও এদিন এই বিশ্বকাপটির দর্শন পান একমাত্র আমন্ত্রিত অথিতিরাই।

আগামী সোম ও মঙ্গলবার পরপর দুইদিন এই বিশ্বকাপ ট্রফিটি শোভিত থাকবে কলকাতার পুলিশ ক্লাব মাঠে। সেখানেই এই ট্রফিটি স্বচক্ষে দেখার সৌভাগ্য পাবেন ঠান্ড পানীয় সংস্থা (কোকাকোলা)-র লাকি কুপন বিজেতারা। সকাল ৯ টা থেকে এই সুযোগ পাবেন দর্শকরা। দর্শনের সঙ্গেই বিশ্বকাপের সঙ্গে ছবি তোলার সুযোগও থাকছে কলকাতা বাসীর কাছে।

১৯৭০ সালের বিশ্বকাপ জয়ী ব্রাজিল দলের অধিনায়ক কার্লোস আলবার্তো টোরেসের হাত ধরে দ্বিতীয়বারের জন্য শহরে আসল এই ট্রফিটি। আগামী বছর এই ট্রফিটির দখল নিতেই প্রায় এক মাস ধরে ব্রাজিলে নিজেদের সেরাটা উজাড় করে দেবে বিশ্বের সেরা ৩২টি দেশ।

৬ কেজির উপর পাকা সোনায় তৈরি এই ট্রফিটি এইবার প্রদক্ষিণ করছে সবথেকে বেশি দূরত্ব। গত ৯ মাস ধরে বিশ্বের ৮৮টি দেশ প্রদক্ষিণ করেছে এই ট্রফিটি। যে ৮৮টি দেশে এইবার ট্রফিটি যাচ্ছে, তার মধ্যে ৪৯টি দেশ এই প্রথম স্বচক্ষে দেখবে ফুটবল দুনিয়ার সর্বশ্রেষ্ঠ এই ট্রফিটিকে। নেপালের কাঠমান্ডু হয়ে এদিন সকালেই এই বিশ্বকাপ ট্রফিটি কলকাতায় এসে পৌঁছয়।

উল্লেখ্য, ১৯৭০ সালে টোরেসের নেতৃত্বে ব্রাজিল দল তৃতীয় বারের জন্য জুলে রিমে কাপ জয়ের পর, নিয়মানুযায়ী তা চিরতরে চলে যায় ব্রাজিলের ঘরেই। তার পরের বার অর্থাৎ? ১৯৭৪ সাল থেকে এই ট্রফিটিই দেওয়া হয় ফুটবল বিশ্ব কাপ জয়ী দলকে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মুশফিকের সামনে শুধুই কোহলি

ষ্টাফ রিপোর্টার ::  এশিয়া কাপ ক্রিকেটের ১৪তম আসরের প্রথম ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ...