কলকাতার রাস্তায় চুম্বনের মিছিল (ভিডিওসহ)

sexনিউজ ডেস্ক :: তখন অন্ধকার নেমেছে। যাদবপুর থানার সামনে জ্বলে উঠেছে রাস্তার আলো। চারদিকে দাঁড়ানো গাড়ির সারি। পকেটে হাত দিয়ে দাঁড়িয়ে পুলিশ। চার রাস্তার মোড়ে পরস্পরকে জাপটে ধরে চুমু খাচ্ছেন একপাল তরুণ-তরুণী। মুখে স্লোগান ‘আমার শরীর আমার মন, দূর হটো রাজশাসন’। কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের একদল ছাত্রছাত্রীর অভিনব আন্দোলনের এমনই বর্ণনা এসেছে আনন্দবাজার পত্রিকায়।

সম্প্রতি কোচিতে দুই তরুণ-তরুণীর প্রকাশ্যে চুমু খাওয়ায় একটি রাজনৈতিক দলের দাদাগিরি, খাস কলকাতার স্টার থিয়েটারে ছোট পোশাক পরিহিত তরুণীকে ঢুকতে বাধা দেওয়া, এমন নানা ঘটনার বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই বুধবার ‘চুমু আন্দোলনে’ সামিল হয়েছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এসব ছাত্রছাত্রী।

kolkataউপাচার্যের বিরুদ্ধে তাদের সাম্প্রতিক আন্দোলন ‘হোক কলরব’-এর সঙ্গে মিল রেখে এদিনের আন্দোলনের শিরোনাম ছিল ‘হোক চুম্বন’। কেবল যাদবপুরের ছাত্রছাত্রীরাই নন, বাইরে থেকেও অনেকে যোগ দেন এ দিনের আন্দোলনে। ছিলেন বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষক-শিক্ষিকাও।

বিকেল পাঁচটা নাগাদ বিশ্ববিদ্যালয়ের ৪ নম্বর গেট থেকে মিছিল শুরু করেন তারা। হাতে পোস্টার মুখে স্লোগান। মিছিল শেষ হয় যাদবপুর থানার সামনে। সেখানে মানবশৃঙ্খল করেন তারা। শুরু হয় চুমু খাওয়া, জড়িয়ে ধরা।

কলকাতার অন্যতম ব্যস্ত ওই মোড়ে এমন দৃশ্য দেখে খানিকটা হতভম্ব হয়ে পড়েন পথের মানুষ। কেউ হাঁ করে দেখতে থাকেন, কেউ মাথা নেড়ে ঘাড় নিচু করে চলে যান। কারো বা মুখে ছিল মৃদু হাসি। এক বৃদ্ধের প্রতিক্রিয়া ‘ইশ! ছি ছি, এ সব কী!’

আন্দোলনকারীদের অবশ্য ওসবে কান নেই। তারা এক বন্ধুকে ছেড়ে অন্য বন্ধুকে জাপটে ধরছেন, চলছে লম্বা লম্বা চুমু। দেশ-বিদেশের সংবাদমাধ্যম ক্যামেরাবন্দি করছে সেই দৃশ্য।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ইনজেকশন দেয়া গরু চিনবেন যেভাবে

ষ্টাফ রিপোর্টার ::ঈদুল আজহার আর মাত্র ক’দিন বাকি। ঈদুল আজহা মূলত মহান ...