কর ব্যবস্থাকে গণমুখি এবং দরিদ্রবান্ধব করতে হবে: সুপ্র

আ হ ম ফয়সল, বার্তা বিভাগ

কর মানুষের দৈনন্দিন জীবনের উপর প্রত্যক্ষ প্রভাব বিস্তার করে  এবং বর্তমান কর ব্যবস্তা সমাজে বৈষম্য এবং বঞ্চনা বাড়িয়ে দিচ্ছে। এ থেকে মুক্তির লক্ষ্যে তৃণমূল পয়ায়ে গণসচেতনতা তৈরি করার উপর আলোকপাত করে বক্তারা বলেন, সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র বাংলাদেশের ৪৫ জেলায় বাজেট নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে যেখানে কর ব্যবস্তাকে গণবান্ধব করতে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।

বৃহস্পতিবার বিকালে সুশাসনের জন্য প্রচারাভিযান-সুপ্র এর আযোজনে কক্সবাজারের হোটেল সী ক্রাউন এ ‘কর ন্যায়বিচার, সুপ্র’র ভূমিকা এবং নাগরিক সমাজের অভিমত’ শীর্ষক আলোচনায় উপস্থিত নাগরিক সমাজের প্রতিনিধিরা এসব কথা বলেন।

আলোচনা সভায় বক্তারা আরও বলেন, সুপ্র আন-র্জাতিক ট্যাক্স জাস্টিস নেটওয়ার্ক এর সাথে বাংলাদেশের ট্যাক্স সিস্টেম নিয়ে যে গবেষণা পরিচালনা করেছে সেটা বাংলাদেশে কর ন্যায় বিচার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বক্তারা বলেন, আন-র্জাতিক ট্যাক্স জাস্টিস নেটওয়ার্ক ইতোমধ্যে দক্ষিণ এশীয় সচিবারলয় হিসেবে সুপ্র’র নাম প্রস্তাব করেছে সেটি যথার্থ এবং সুপ্র সেক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবে।

সুপ্র’র সহ-সভাপতি এ এস এম হারুন-অর-রশিদ লাল এর সভাপতিত্বে  অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন পরিচালক উমা চৌধুরী এবং মূল প্রবন্ধ উপস্তাপন করেন সুপ্র সমন্বয়কারী কাজী শফিকুর রহমান ও সাইফ উদ্দিন আহমেদ। অনুষ্ঠানে বক্তব্য রাখেন সুপ্র’র সাধারণ সম্পাদক এম এ কাদের,  ব্র্যাক অ্যাডভোকেসী ইউনিটের পরামর্শক এলিসন সুব্রত বাড়ৈ, রাজবাড়ী বিএমএসএস এর নির্বাহী পরিচালক শামীমা আকতার মুনমুন, পাবনা প্রগতি সংস্থার প্রধান এম এ সালাম, পিরোজপুর রয়েল বেঙ্গল ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক মঈনুল আহসান মুন্না, বিশিষ্ট সাংবাদিক মোঃ মোস্তাফিজুর রহমান খান প্রমুখ। অনুষ্ঠানে বাংলাদেশের ৩৫ টি জেলার মোট ৬৫ জন এনজিও এবং নাগরিক সমাজের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বক্সগঞ্জে এক্সিম ব্যাংকের ১১৯তম শাখা উদ্বোধন

বক্সগঞ্জে এক্সিম ব্যাংকের ১১৯তম শাখা উদ্বোধন

স্টাফ রিপোর্টার :: মৎস্য ও কৃষি অর্থনীতিতে সমৃদ্ধ কুমিল্লার বক্সগঞ্জে এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক ...