কমরেড জসিম উদ্দিন মন্ডল আর নাই

কমরেড জসিম উদ্দিন মন্ডল আর নাইকলিট তালুকদার, পাবনা প্রতিনিধি :: বিপ্লবী শ্রমিক কমিউনিষ্ট পার্টির উপদেষ্টা ও বর্ষিয়ান বাম রাজনীতিকবীদ কমরেড জসিম উদ্দিন মন্ডল আর নেই। সোমবার সকাল ০৬টায় ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেছেন।

বার্ধক্য জনিত অসুস্থতায় তাকে ৩০ সেপ্টেম্বর ঢাকার হেলথ এন্ড হোপ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। মৃত্যকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

পাকিস্থান আমলে জসিম উদ্দিন মন্ডল উত্তরাঞ্চলসহ দেশের বিভিন্ন শ্রমিক এলাকায় সক্রিয়ভাবে আন্দোলন-সংগ্রামে জড়িয়ে পড়েন। অনেকবার তিনি কারাবরণ করেছেন। তার শ্রমিক জনসভা গুলোতে সাধারণ মানুষের ভাষায় বক্তব্য রাখতেন বলে সমাবেশ গুলোতে প্রচুর মানুষ উপস্থিত হত।

এসময় তিনি হয়ে যান লাল ঝান্ডা পার্টির কর্মী। কমরেড জসিম উদ্দিন মন্ডল সারাজীবন খেটে খাওয়া মানুষের জন্য রাজপথে লড়েছেন। গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রাম করতে গিয়ে প্রায় ২৩ বছর জেল খেটেছেন।

কমরেড জসিম উদ্দিন মন্ডলের জন্ম ১৯২২ সালে নদিয়া জেলা (বর্তমান কুষ্টিয়া) দৌলতপুর থানার খালিদাসপুর গ্রামে নানার বাড়িতে। তার বাবা মরহুম হাওস উদ্দিন মন্ডল। মা মরহুমা জহুরা খাতুন। রাজনীতির হাতে খড়ি কলকাতায়। বৃটিশ খেদাও আন্দোলন, কৃষক আন্দোলন, তে-ভাগা আন্দোলনে তার সক্রিয় ভূমিকা ছিল। মহান ভাষা আন্দোলনের সময় তিনি জেলে থাকলেও রাজপথের মিছিলে থাকতো তার মন।

১৯৬৬ সালে ছয় দফা আন্দোলন, ১৯৬৯ গণ অভ্যুত্থানসহ ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি ছিলেন নিবেদিত মুক্তিযুদ্ধের সংগঠক। তার স্ত্রী ও বড় ছেলে ইতিপূর্বে মারা গেছেন, বর্তমানে তার ৫ মেয়ে ও নাতি-নাতনি রয়েছেন।

তার জামাতা মুক্তযুদ্ধের শহীদ স্মৃতি পাঠাগারের সভাপতি ফজলুর রহমান ফান্টু ও পাবনা জেলা কমিউনিষ্ট পার্টির সাধারণ সম্পাদক আহসান হাবিব জানান মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় সিপিবি কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় শ্রদ্ধাজ্ঞাপন শেষে সকাল ১১ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে রাজনিতিক, সাংস্কৃৃতিককর্মী ও সর্ব স্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন শেষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে প্রথম জানাজা শেষে ঈশ্বরদীতে মরদেহ নিয়ে আসবেন। ঈশ্বরদীতে শ্রদ্ধা নিবেদন শেষে বুধবার দাফন করা হবে।

 

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্যারিস্টার নাজমুল হুদাকে আত্মসমর্পণের নির্দেশ

চার বছরের কারাদণ্ড, রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ স্টাফ রিপোর্টার :: সাবেক মন্ত্রী ...