কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিতে লন্ডন যাচ্ছেন সোহানুর রহমান

কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিতে লন্ডন যাচ্ছেন সোহানুর রহমানস্টাফ রিপোর্টার :: কমনওয়েলথের সরকার প্রধান পর্যায়ের সম্মেলন উপলক্ষে আগামী সপ্তাহে যুক্তরাজ্যের লন্ডন শহরে জড়ো হচ্ছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংস্থাটির ৫৩টি সদস্য দেশের রাষ্ট্রনেতারা। এই গুরুত্বপূর্ন সম্মেলনের ইয়ূথ ফোরামে অংশ নিয়ে বাংলাদেশের তরুণ জণগোষ্ঠীর প্রতিনিধিত্ব করার সুর্বণ সুযোগ পাচ্ছেন যুব সংগঠক ও জলবায়ুযোদ্ধা সোহানুর রহমান। উল্লেখ্য, সোহানুর রহমান, ইউনাইটেড নিউজ টুয়েন্টিফোর ডট কম -এর এনজিও বিষয়ক সম্পাদক হিসেবেও দীর্ঘ দিন থেকে কাজ করছেন। 

তার যুবকেন্দ্রিক বিভিন্ন কর্মকান্ড বিবেচনা করে ব্রিটিশ কাউন্সিল ও দি হাঙ্গার প্রজেক্ট এই সম্মানজনক মনোনয়ন প্রদান করেছে বলে জানা গেছে। সম্মেলনে অংশ নিতে যুব সংগঠক সোহানুর রহমান আগামী ১৫ এপ্রিল থেকে ১৯ এপ্রিল যুক্তরাজ্য সফর করবেন।

ইয়ূথ ফোরামে যোগ দিয়ে সোহানুর বাংলাদেশের যুবদের বিভিন্ন অর্জন এবং দাবি-দাওয়া বিশ্ব নেতাদের কাছে তুলে ধরার পাশাপাশি ওয়েস্টমিনিস্টারে ইউকে রিসিপসন এবং ব্রাইটন শহরে আন্তর্জাতিক নাগরিক আন্দোলন গ্লোবাল সিটিজেন’র কনসার্টে যোগ দেবেন। কমনওয়েলথভুক্ত ৫৩টি সদস্য রাষ্ট্রে সাধনের মাধ্যমে শান্তি, সমৃদ্ধি ও গণতন্ত্র বিকাশ ঘটনাই এই সম্মেলনের মূল লক্ষ্য।

এই সম্মিলিত লক্ষ্য অর্জনে যুব সমাজকেই প্রধান হাতিয়ার হিসেবে চিহ্নিত করা হয়েছে। কিভাবে যুবদের আরো ক্ষমতায়িত করা যায় সেই বিষয়কে সামনে রেখেই কমনওয়েলথ ইয়ূথ ফোরাম পরিচালিত হচ্ছে। সোহানুর রহমান ছাড়া বাংলাদেশ থেকে ব্রিটিশ কাউন্সিলের অপর যুব প্রতিনিধি হচ্ছেন অ্যকটিভ সিটিজেনস ইয়ূথ লিডার ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ছাত্রী শারমিন আক্তার।

এ সম্মেলনে বাণিজ্য, কানেক্টিভিটি, সাগর, জলবায়ু পরিবর্তন, শিক্ষা, নারীর ক্ষমতায়ন, যুবসমাজ, প্রতিবন্ধিতার মতো বিষয় নিয়ে ভাবনার সুযোগ থাকছে। অ্যাকটিভ সিটিজেন্স ইয়ূথ লিডার সোহানুর রহমানের জন্ম ঝালকাঠির নথুল্লাবাদ গ্রামে। কিন’ বরিশাল নগরে সাংগঠনিকভাবে তার বেড়ে ওঠা।

সোহানুর রহমান ২০১০ সালে দি হাঙ্গার প্রজেক্টের ন্বেচ্ছাব্রতী ছাত্র সংগঠন ইয়ূথ এন্ডিং হাঙ্গারের সাথে যুক্ত হন এবং ২০১৪ সালে ব্রিটিশ কাউন্সিলের অ্যাকটিভ সিটিজেনস প্রশিক্ষণ নিয়ে শিশুবিবাহের বিরুদ্ধে সামাজিক উদ্যোগ গ্রহন করেন। শিশুবিবাহ বন্ধে গুরুত্বপূর্ন অবদান রাখায় ২০১৫ সালে গার্লস নট ব্রাইডস্‌ সোহানুর রহমানকে ‘গ্লেবাল ইয়ূথ অ্যাডভোকেট’ হিসেবে ঘোষণা করে মরক্কোতে অনুষ্ঠিত বাল্যবিবাহ বিরোধী আন্তর্জাতিক সম্মেলনে তাকে আমন্ত্রণ জানায়।

সোহানুর বাংলাদেশ শিশু সংসদের আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রীও ছিলেন। তিনি গত বছর মরক্কোর মারাকাশে কপ ২২ জলবায়ু সম্মেলনে সুইডেনভিত্তিক আন-র্জাতিক সংস্থা গ্লোবাল ওয়াটার পার্টনারশিপ প্রবর্তিত ইয়ূথ ফর ওয়াটার এন্ড ক্লাইমেট সম্মানজনক পুরুস্কারে ভূষিত হন।

সোহানুর রহমান বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্টের প্রধান নির্বাহী এবং ইয়ূথনেট ফর ক্লাইমেট জাস্টিসের প্রধান সমন্বয়ক হিসেবে যুবদের রাজনৈতিক ক্ষমতায়ন ও জলবায়ু পরিবর্তন নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করে আসছেন। কমনওয়েলথ ইযূথ ফোরামে তিনি যুব উন্নয়ন, ক্ষমতায়নের মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবেলায় প্যরিস চুক্তির বাস্তবায়ন, টেকসই লক্ষ্যমাত্রা অর্জন, যুব উদ্যোক্তা তৈরির মাধ্যমে অর্থনৈতিক সমৃদ্ধি ও বিশ্ব শান্তি প্রতিষ্ঠার ওপর আলোচনায় অংশ নেবেন।

ইউরোপের ২৮টি দেশের জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে আগামী বছর মার্চে যুক্তরাজ্যের আনুষ্ঠানিকভাবে বেরিয়ে যাওয়ার আগে লন্ডনে অনুষ্ঠেয় এবারের কমনওয়েলথ শীর্ষ সম্মেলনকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। বাংলাদেশের উন্নয়নশীল দেশ হিসেবে প্রাথমিক স্বীকৃতি, জলবায়ু পরিবর্তনের ঝুকি এবং রোহিঙ্গা বাস্ত্যচূত সংকট বিষয়েও আলোচনা হতে পারে বলে তিনি জানিয়েছেন।

এবারই প্রথম কমনওয়েলথ সম্মেলনের ভেন্যু তালিকায় যুক্ত হয়েছে বাকিংহাম প্যালেস এবং রানি দ্বিতীয় এলিজাবেথের আবাসিক দফতর উইন্ডসোর ক্যাসেল। আগামী ১৬ এপ্রিল শুরু হওয়া চারদিন ব্যাপী এ সম্মলনের সমাপ্তি হবে ২০শে এপ্রিল।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এইচএসসিতে পাস ৬৬.৬৪ শতাংশ

এইচএসসিতে পাস ৬৬.৬৪ শতাংশ

স্টাফ রিপোর্টার :: উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ...