কবি শামসুর রাহমানের জন্মদিনে গুগলের ডুডল

স্টাফ রিপোর্টার :: বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি শামসুর রাহমানের ৮৯তম জন্মদিন উপলক্ষে বাংলা একাডেমি একক বক্তৃতানুষ্ঠানের আয়োজন করেছে। আজ মঙ্গলবার (২৩ অক্টোবর) বিকেল ৩টায় একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে একক বক্তৃতানুষ্ঠান হবে।

অনুষ্ঠানে বক্তব্য প্রদান করবেন শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রফিকউল্লাহ খান। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির ফেলো কবি আসাদ চৌধুরী। বাংলা একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

এদিকে জন্মদিনে কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে গুগল তাদের বাংলাদেশের হোমপেজে নতুন ডুডল দিয়েছে। সেখানে গুগল লেখাটিকে লাল-সবুজে ফুটিয়ে তোলা হয়েছে। ইংরেজি গুগল লেখাটির ‘ও’ বর্ণের জায়গায় বসানো হয়েছে কবির মুখ।

সাদা চুল আর চশমা পরা কবি গালে হাত দিয়ে কবিতা লিখছেন— এমন দৃশ্য দেখানো হচ্ছে। কবির গায়ে সবুজ শার্ট আর হাতে ঘড়ি। ডুডলে ক্লিক করলে শামসুর রাহমানকে নিয়ে সার্চের পাতায় নিয়ে যাচ্ছে।

কবি শামসুর রাহমান পুরান ঢাকার মাহুতটুলিতে ১৯২৯ সালের ২৩ অক্টোবর জন্মগ্রহণ করেন। পৈতৃক বাড়ি নরসিংদী জেলার রায়পুরা থানার পাড়াতলী গ্রামে। কবিতায় অসামান্য অবদানের জন্য তিনি স্বাধীনতা পদক, একুশে পদকসহ একাধিক পুরস্কারে ভূষিত হয়েছেন। ২০০৬ সালের ১৭ আগস্ট তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রহিমা আক্তার মৌ

‘জল ও জীবন’

রহিমা আক্তার মৌ :: আমাদের প্রাণপ্রিয় নগরী ঢাকা বুড়িগঙ্গা নদীর তীরে অবস্থিত। অপ্রিয় ...