কবিতা লিখেই বাকি জীবন কাটাতে চান প্রবাসী শরিফুল

bloody_heartনিউ ইয়র্ক: দিনরাত স্বপ্ন দেখেন শুধু কবিতার। কবিতা যেন তার জীবন-মরণ। অন্যকিছু ভাবার আগে এ ভাবনাটাই তার বেশি, তাই জীবনের বাকিটা সময় কবিতা লিখেই কাটাতে চান যুক্তরাষ্ট্র প্রবাসী কবি শরিফুল আলম।

নিউ ইয়র্কের রাজধানী আলবেনির উপশহর হার্ডসনে দীর্ঘদিন ধরে সপরিবারে বাস করছেন কবি শরিফুল আলম। প্রবাসে হাজারো ব্যস্ততার মাঝেও সাহিত্যচর্চা চালিয়ে যাচ্ছেন তিনি। অনেকদিন ধরেই লেখালেখি করছেন।সাম্প্রতি হার্ডসনে লেখালেখি নিয়ে কথা হয়েছে তার সাথে ।

আলাপকালে তিনি বাংলা প্রেস’কে বলেন, চলমানতাই জীবন আর থেমে থাকাটাই সমাপ্তি। কবিতার সমালোচনা কবির জন্য কল্যাণকর। প্রবাসে সাহিত্যচর্চা খুব কঠিন একটা কাজ। কর্মজীবনে অসম্ভব ব্যস্ত থাকায় লেখালেখির কাজটা শেষ করতে চাইলেও শেষ করা যায় না। কবিতা প্রসঙ্গে তিনি বলেন, কবিতা সমাজ গঠনে অবশ্যই ভূমিকা রাখে। দেশ ও সমাজের ক্লান্তিকালে কবিতা জাতিকে পথ দেখায়। উজ্জিবিত করে। একমাত্র কবিরাই ইশারা ইঙ্গিতে সমাজ পরিবর্তনের সঠিক পথটি বলে দেন। তিনি বলেন, কবি শব্দটা শুনতে যতই রোমাঞ্চকর লাগুক, আসলে এখনো সেটার যোগ্যতা অর্জন করতে পারিনি। তবে দূরাশা আছে ভবিষ্যতে নামের সঙ্গে ওই রোমাঞ্চকর শব্দটি যোগ করার।

কবি শরিফুল বলেন, দারিদ্রতা প্রতিভা বিকাশকে বিলম্বিত করে, কিন্তু পুরোপুরি অন্তরায় নয়। অনুকূল পরিবেশ পেলে প্রতিভা জ্বলে উঠবেই। ভাষার শালীনতা ও সৌজন্যতা বজায় রেখে কেউ কবিতার সমালোচনা করলে তা সহজেই মেনে নেওয়া যায়।

কবি শরিফুলের জন্ম ১৯৬০ সালের ৮আগষ্ট কুমিল্লা জেলার কালিয়াজুরী গ্রামে। পিতা মরহুম হারুনুর রশিদ ও মাতা আয়েশা বেগম। সাত ভাইবোনের মধ্যে তিনি দ্বিতীয়। কালিয়াজুরী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষাজীবন শুরু। এরপর চট্টগ্রামের সীতাকুন্ড মাধ্যমিক বিদ্যালয় এবং কুমিল্লার ভিক্টোরিয়া কলেজ থেকে স্নাতন ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৮৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন। স্কুল জীবন থেকে লেখালেখি শুরু হয়। অদ্যাবদি সেই চর্চা চালিয়ে যাচ্ছেন। ইতোমধ্যে তার দুটি বই বেরিয়েছে। ১৯৯৮ সালে প্রকাশিত হয় ‘সুড়ঙ্গে মোহনা’ এবং ২০১০ সালে এ কাব্যগ্রন্থটির ইংরেজি অনুবাদ ‘THE BLOODY HEART’ প্রকাশিত হয়। খুব শিঘ্রই আরেকটি কাব্যগ্রন্থ ‘লাবণ্য ফিরে এসো’ বের হচ্ছে। তার কবিতার এ বইগুলো কবিতাপ্রেমীদের কাছে ভালো লাগবে বলে তিনি আশাবাদী। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক ছেলে সন্তানের জনক।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিবগঞ্জের জঙ্গি আস্তানা

শিবগঞ্জের জঙ্গি আস্তানা থেকে চারজনের মরদেহ উদ্ধার

স্টাফ রিপোর্টার :: চাঁপাইনবাবগঞ্জের শিবপুর উপজেলার শিবনগর গ্রামে জঙ্গি আস্তানা সন্দেহে একটি ...