কফি আনান আর নেই

াি া ডেস্ক নিউজ :: জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮০ বছর। কফি আনান ফাউন্ডেশনের এক বিবৃতির বরাত দিয়ে শনিবার বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

ফাউন্ডেশনের এক বিবৃতিতে বলা হয়েছে, অত্যন্ত দুঃখের সঙ্গে আনান পরিবার ও কফি আনান ফাউন্ডেশন জানাচ্ছে যে, জাতিসংঘের সাবেক মহাসচিব ও শান্তিতে নোবেল বিজয়ী কফি আনান অসুস্থতাজনিত কারণে শনিবার মৃত্যুবরণ করেছেন।’

আফ্রিকান কৃষ্ণাঙ্গ হিসেবে কফি আনানই প্রথম জাতিসংঘের মহাসচিব হন। দুই মেয়াদে ১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি এই পদে দায়িত্ব পালন করেন।

জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব পালনকালে মানবিক কার্যক্রমের জন্য ২০০১ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান তিনি।

জাতিসংঘ মহাসচিবের পদ ছাড়ার পর তিনি সিরিয়ায় জাতিসংঘের বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করেন। সে সময় তিনি সিরিয়ায় সংঘাতময় পরিস্থিতির শান্তিপূর্ণ সমাধানের প্রচেষ্টা চালান।

এছাড়া গত বছর মিয়ানমারের সেনাবাহিনী দেশটির রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর ব্যাপক সহিংসতা শুরুর পর তীব্র আন্তর্জাতিক চাপের মুখে পরিস্থিতি পর্যবেক্ষণে দেশটির নেত্রী অং সান সুচি যে আন্তর্জাতিক কমিশন গঠন করেন, তার নেতৃত্বেও ছিলেন কফি আনান। ‘আনান কমিশন’ নামে পরিচিত ওই কমিশন গত বছরের ২৪ আগস্ট প্রকাশিত তাদের প্রতিবেদনে রোহিঙ্গাদের ওপর সব ধরনের বিধিনিষেধ প্রত্যাহার করে তাদের নাগরিকত্ব দেওয়ার পথ সুগম করতে মিয়ানমার সরকারের প্রতি আহ্বান জানায়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নির্বাচনের সঙ্গে খালেদার মুক্তির কোন সম্পর্ক নেই: গয়েশ্বর

ষ্টাফ রিপোর্টার :: নির্বাচনের সাথে বেগম খালেদা জিয়ার মুক্তির কোন সম্পর্ক নেই ...