ব্রেকিং নিউজ

কফি আনানের মৃত্যুতে মডেল ইয়ূথ পার্লামেন্টের শোক

বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্টে

বিশেষ প্রতিনিধি :: জাতিসংঘের সাবেক মহাসচিব ও নোবেলজয়ী কফি আনানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্টের প্রধান উপদেষ্টা যুবরত্ন সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, প্রতিষ্ঠাতা চেয়ারপার্সন ফিরোজ মোস্তফা, ভাইস চেয়ারপার্সন এম জাহিদুর রহমান মনির, মহাসচিব ও নির্বাহী সোহানুর রহমান সহ সংগঠনের নির্বাহী পরিষদ ও সাধারন পরিষদের সদস্যবৃন্দ।

যুব সংগঠনটির পক্ষ থেকে এক শোকবার্তায় জানানো হয়, কফি আনান বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় আজীবন কাজ করে গেছেন। মিয়ানমারে রোহিঙ্গা নিধনসহ বিভিন্ন আন্তর্জাতিক সমস্যার সমাধান প্রক্রিয়ায় তিনি আন্তরিকতার সঙ্গে কাজ করেছেন। কফি আনানের বড় অর্জন ছিল সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণ ও বাস্তবায়ন। জাতিসংঘকে নতুনভাবে গড়ে তোলা এবং মানবিক কর্মকাণ্ডে ভূমিকা রাখার জন্য বিশ্ববাসী চিরকাল তাকে শ্রদ্ধাভরে স্মরণ করবে। আজ এক মহান নেতা ও স্বপ্নদর্শী মানুষকে হারিয়ে আমরা গভীরভাবে শোকাহত।

শনিবার প্রথম প্রহরে সুইজারল্যান্ডের বার্ন শহরের একটি হাসপাতালে মারা যান জাতিসংঘের সাবেক মহাসচিব ও শান্তিতে নোবেলজয়ী কফি আনান। মৃত্যুকালে কফি আনানের বয়স হয়েছিল ৮০ বছর। তিনি ১৯৯৭ থেকে ২০০৬ সাল পর্যন্ত সংস্থাটিতে দায়িত্বপালন করেন। ২০০১ সালে জাতিসংঘ এবং কফি আনান যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন। এছাড়া ২০০৭ সালে মানবাধিকার নিয়ে কাজ করা বৈশ্বিক নেতাদের গ্রুপ দ্য এলডারসের প্রতিষ্ঠা হলে এর সদস্য হন কফি আনান। ২০১৩ সালে ওই গ্র“পের চেয়ারম্যান হন তিনি। এই এলডালরসই বাল্যবিবাহ বিরোধী বিশ্বের সবচেয়ে নেটওয়ার্ক গার্লস নট ব্রাইডসের প্রতিষ্ঠা করে। এরই অংশ হিসেবে ২০১৪ সালে বাল্যবিবাহ বন্ধে শেখ হাসিনা সরকারের প্রশংসা করে মেয়েদের বিয়ের বয়স ১৮ বছর থেকে না কমানোর আহবান জানিয়ে প্রধানমন্ত্রীকে একটি খোলা চিঠি দিয়েছিলেন।

গত কয়েক দশকে বাংলাদেশ শিশু ও মাতৃস্বাস্থ্য উন্নয়নে প্রশংসনীয় সফলতা অর্জন করেছে বলেও তিনি সেই চিঠিতে উল্লেখ করেছিলেন। গার্লস নট ব্রাইডস নেটওয়ার্কটির বৈশ্বিক সদস্য হিসেবে বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্ট বাল্যবিবাহ বন্ধে দীর্ঘদিন ধরে জাতীয় পর্যায়ে অংশগ্রহণসহ এবং স্থানীয় পর্যায়ে নেতৃত্ব দিচ্ছে। বাংলাদেশ মডেল ইয়ূথ পার্লামেন্টের মহাসচিব ও নির্বাহী সোহানুর রহমান গার্লস নট ব্রাইডসের গ্লোবাল ইয়ূথ অ্যাডভোকেট এবং গার্লস নট ব্রাইডস বরিশাল নেটওর্য়াকের সদস্য-সচিবের দায়িত্ব পালন করছেন। শোকবার্তায় কফি আনানের বিদেহি আত্মার শান্তি কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানানো হয়।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

AHM Nouman

আমেরিকায় ‘বিশ্ব ধাত্রীবিদ্যা ও নবজাতক পরিচর্যা কংগ্রেসে’ যোগ দিবেন এএইচএম নোমান

স্টাফ রিপোর্টার :: আমেরিকার শিকাগোতে অনুষ্ঠিত ‘৩য় বিশ্ব ধাত্রীবিদ্যা ও নবজাতক পরিচর্যা ...