কত টাকা প্রাইজমানি পেল বিশ্বকাপ জয়ীরা?

FRANCE-WORLD-CUPডেস্ক নিউজ :: ক্রোয়েশিয়াকে হারিয়ে ২১তম ফিফা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। সেই সুবাদে প্রাইজমানি হিসেবে পেল ৩৮ মিলিয়ন ইউএস ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩১৮ কোটি ৩৪ লাখ টাকা।
অপরদিকে রানার্স-আপ দল ক্রোয়েশিয়া পেয়েছে ২৮ মিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩৪ কোটি ৫৭ লাখ টাকা।
প্রাইজমানি সংক্রান্ত এ তথ্য আগেই জানিয়েছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। সংস্থাটির দেয়া তথ্য অনুযায়ী ২০১৮ বিশ্বকাপে মোট পুরস্কার মূল্য ৪০০ মিলিয়ন ডলার। এই পুরস্কার মূল্য ভাগ করে দেয়া হবে অংশগ্রহণকারী ৩২টি দলের মধ্যে। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে মোট পুরস্কার মূল্য ছিল ৩৫৮ মিলিয়ন ডলার। অর্থাৎ চলতি বিশ্বকাপে পুরস্কার মূল্য ৪২ মিলিয়ন মার্কিন ডলার বেশি।
ফিফা আরও জানায়, বিশ্বকাপে সুযোগ পাওয়া সব দলই খরচ-বাবদ ১ দশমিক ৫ মিলিয়ন মার্কিন ডলার পাবে। বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পাওয়া দলগুলি পাচ্ছে ৮ মিলিয়ন ডলারের বেশি (৩৩ কোটি ৫১ লাখ টাকা)। শেষ ষোলো থেকে যে দলগুলো ছিটকে পড়েছে তারা পাচ্ছে ১২ মিলিয়ন ডলার (১০০ কোটি ৫৩ লাখ টাকা)।
কোয়ার্টার ফাইনাল থেকে যারা বাদ পড়েছে তারা পাচ্ছে ১৬ মিলিয়ন ডলার (১৩৪ কোটি ৪ লাখ টাকা)। বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে হেরে যাওয়া ইংল্যান্ড দল পাচ্ছে ২২ মিলিয়ন মার্কিন ডলার (১৮৪ কোটি ৩০ লাখ টাকা)। অপরদিকে তৃতীয় হওয়া বেলজিয়াম পাচ্ছে ২৪ মিলিয়ন ডলার (২০১ কোটি ৬ লাখ টাকা)।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভারতে ভয়াবহ বন্যায় নিহত কয়েকশ’

ষ্টাফ রিপোর্টার :: চলতি বর্ষা মৌসুমে অতিবৃষ্টি, বন্যা এবং ভূমিধসে ভারতের সাতটি ...