ওয়াসার দায়িত্ব দুই মেয়রকে দিলে জলাবদ্ধতা থাকবেনা: আনিসুল হক

আনিসুল হকষ্টাফ রিপোর্টার :: ওয়াসার দায়িত্ব ঢাকার দুই মেয়রকে দিয়ে দিলে আগামী দুই বছরের মধ্যে ঢাকায় কোন জলাবদ্ধতা থাকবে না বলে দাবি করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক।
আজ বুধবার (২০ জানুয়ারি) দুপুরে বাংলাদেশ ইউনিভার্সিটির আরবান ল্যাব আয়োজিত ঢাকা টুমোরো শীর্ষক এক অনুষ্ঠানে মেয়র এ দাবি করেন।
তিনি বলেন, ভরাট হয়ে যাওয়া খালগুলো অনেকাংশে ঢাকার জলজটের জন্য দায়ী। কিন্তু খাল বিষয়ে মেয়র কিছু করতে পারে না। ওয়াসা ও ডিএনসিসি একে অপরকে নিজেদের দায়িত্ব নয় বলার অভ্যাস আছে।
অনুষ্ঠানে আরবান ল্যাব পরিচালিত তিনটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়। একটি প্রতিবেদনে দেখা যায়, মোহাম্মদপুর বাসস্ট্যান্ড থেকে বছিলা পর্যন্ত নতুন রাস্তা হওয়ায় প্রতি বছর আর্থিক সাশ্রয় হবে প্রায় ১০০ কোটি টাকা। এই হিসেবটি যানবাহনের জ্বালানি সাশ্রয় এবং যানজটের কারণে মানুষের যে কর্মঘণ্টা নষ্ট হতো সেই হিসেবে করা হয়েছে।
আরেক গবেষণায় দেখা যায়, রাজধানীর নয়টি জায়গাকে পার্কিং মুক্ত করায় বছরে আর্থিক সাশ্রয় হবে ১ হাজার কোটি টাকার ওপরে। এই গবেষণা বিষয়ে মেয়র আনিসুল হক বলেন, এ গবেষণা যারা করেছেন তারা আমাদের চোখ খুলে দিয়েছেন। নয়টি জায়গা পার্কিং মুক্ত করায় ১ হাজার কোটির সাশ্রয় হবে এটা আমাদের ভাবনাতেও ছিল না।
তাহলে পুরো ঢাকা শহরের যানজটে কত লাখ লাখ টাকা নষ্ট হচ্ছে। অনুষ্ঠানে স্থানীয় সাংসদ জাহাঙ্গীর কবির নানক, আরবান ল্যাবের সমন্বয়ক স্থপতি ইকবাল হাবিব, বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান কাজী জামিল আজহার প্রমুখ উপস্থিত ছিলেন।
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক নেই কেন?

স্টাফ রিপোর্টার :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ বহাল রেখে নির্বাচন অনুষ্ঠিত ...