‘ওপেন একসেস বাংলাদেশ’ এর যাত্রা শুরু

 'ওপেন একসেস বাংলাদেশ' এর যাত্রা শুরুঢাকা :: দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের তথ্য ও গবেষণাকর্ম সহজে ও বিনামূল্যে সরবরাহের উদ্দেশ্যে ‘ওপেন একসেস বাংলাদেশ’ এর যাত্রা শুরু হয়েছে শুক্রবার (১৭ ফেব্রুয়ারি)সকাল দশটায়।

গবেষক, একাডেমিসিয়ান, প্রকাশক, আইটি বিশেষজ্ঞ, লাইব্রেরিয়ান ও সাংবাদিকদের উপস্থিতিতে সকালে ঢাকার কাওরান বাজারস্থ ওরেঞ্জ বিডি কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এ অনলাইন প্লাটফর্মটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

গ্রন্থাগারিক কনক মনিরুল ইসলামকে আহ্বায়ক করে প্রাথমিকভাবে ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। যুগ্ম আহবায়ক হিসেবেড. সুস্মিতা দাস ও সদস্য সচিব হিসেবে প্রকৌশলী শুভ্রা রাণী কর কমিটিতে রয়েছেন।

আহবায়ক মনিরুল ইসলাম পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে ওপেন একসেস বাংলাদেশের সম্ভাবনা তুলে ধরে বলেন, গবেষণা কর্মের ক্ষেত্রে আমরা যেমন পিছিয়ে আছি তেমনি তথ্যের অভিগম্যতার ক্ষেত্রেও পিছিয়ে আছি। সুতরাং সরকারি বা বেসরকারি কোনো প্রতিষ্ঠানের তথ্য ও গবেষণাকর্ম সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে এই অনলাইন প্লাটফর্মটির যাত্রা শুরু করলো।

ওপেন একসেস বাংলাদেশ দেশে ও বিদেশে গবেষকদের মধ্যে যেমন জ্ঞানভিত্তিক যোগাযোগ তৈরি করবে তেমনি নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অনুষ্ঠানে হাক্কানী পাবলিকেশনরে প্রকাশক গোলাম মুস্তফা বলেন, জ্ঞানকে কোনো সীমানা দিয়ে আটকিয়ে রাখা যায় না। দেশে-বিদেশে বহু বস্তুনিষ্ঠ গবেষণা সহজে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে উন্মুক্ততার কোনো বিকল্প নেই। তথ্য ও গবেষণার উন্মুক্ততা দেশ ও সমাজকে সামনের দিকে এগিয়ে নেবে বলেও আশা রাখেন তিনি।

প্রাণীবিদ্য বিশেষজ্ঞ ড. আনিসুজ্জামান খান বলেন তথ্য-প্রযুক্তির উন্নতির সাথে সাথে তথ্য লুকিয়ে রাখার যুগ শেষ হয়ে গেছে। আমরা যদি দেশকে এগিয়ে নিতে চাই তাহলে তথ্য ও গবেষণাকর্ম উন্মুক্ত করে দিতে হবে যাতে সাধারণ মানুষসহ নীতিনির্ধারকরা উপকৃত হন।

আন্তজার্তিক ‘ওপেন একসে’- এর একটি শাখা ‘ওপেন একসেস বাংলাদেশ’। বুখারেস্ট ঘোষণা অনুযায়ী এই অনলাইন প্লাটফর্মটি গঠন করা হয়েছে। –প্রেসবিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সংসদীয় শিশু অধিকার বিষয়ক ককাস গ্রুপের সদস্য জেবুন্নেছা আফরোজ

‘বাল্যবিয়ে বন্ধে বাংলাদেশ হবে বিশ্বের মডেল’

বিশেষ প্রতিনিধি :: সংসদীয় শিশু অধিকার বিষয়ক ককাস গ্রুপের সদস্য জেবুন্নেছা আফরোজ ...