ব্রেকিং নিউজ

ওজন কমানোর ৮টি অভ্যাস

ঢাকা: ওজন কমাতে আমরা কত কিছুই না করে থাকি। বিশেষ করে ডায়েট। শত ডায়েট করেও ফল পাচ্ছেন না? কিছুতেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না খাদ্যাভ্যাস? তাহলে রপ্ত করে নিন ৮টি স্বাস্থ্যকর অভ্যাস। না, ডায়েট কিংবা ব্যায়াম করতে হবে না। এই ৮টি অভ্যাস করলে আপনার ওজন ও খাদ্যাভ্যাস দুটোই চলে আসবে একদম নিয়ন্ত্রণে। হ্যাঁ, কোন বাড়তি কষ্ট ছাড়াই।

১। টিভি কম সময় ধরে দেখুনঃ

গবেষনায় দেখা গেছে আমরা যখন টিভি দেখি তখন কিছু নয়া কিছু স্ন্যাক্স জাতীয় খাবার সেই সাথে খেতে পছন্দ করি। ফলে যখন আপনি বেশী সময় ধরে টিভি দেখেন আপনার খাওয়ার মাত্রাটাও সেই হারেই বেড়ে যায়। তাই চেষ্টা করুন টিভিই দেখার সময়টা কমিয়ে আনার ও সে সময়ে কিছু খেতে ইচ্ছে করলে ফল জাতীয় খাবার খাওয়ার।

২। ঠান্ডা পানির বদলে গরম পানিঃ

ফ্রীজ থেকে বের করা কনকনে ঠান্ডা পানিতে চুমুক দিতে এই গরমে কার না ভালো লাগে! কিন্তু আপনি কি জানেন, একটু কষ্ট করে আপনি যদি ঠান্ডা পানির বদলে একটু উষ্ণ পানি খানিকটা লেবু বা মধু মিশিয়ে খেতে পারেন আপনার অজান্তেই সেটা আপনার দেহের ওজন কমানোর কাজে লেগে যাবে!

৩। ব্যাকটেরিয়া খানঃ

অদ্ভুত লাগছে? মোটেই অসম্ভব না, বরং আপনি খুব আরাম করে আর আগ্রহ নিয়েই খাবেন। কারণ টকদইতে আছে শরীরের জন্যে ভীষণ উপকারী ব্যাকটেরিয়া। দিনে কয়েক চামচ টকদই আপনার ওজন কমাতে কাজ করবে ঠিক জাদুর মতই!

৪। খানিকটা মশলা তো খেতেই পারেনঃ

মশলাযুক্ত খাবার ওজন বাড়াতে দায়ী! এটা আমরা সবাই জানি। কিন্তু কিছু মশলা ওজন কমাতেও সহায়ক। খাবারে খানিকটা গোলমরিচের গুঁড়ো কেবল আপনার খাবারকে সুস্বাদুই করে নয়া বরং দেহের চর্বি পোড়ানো সহ ফ্যাট সেলগুলোকে বাড়তে দেয় নয়া। সেই সাথে আপনার শরীরকে খাবার থেকে অতিরিক্ত ক্যালোরি শোষণে বাধাও দেই এই মশলাটি।

৫। একটু বেশী সময় ধরে চিবানঃ

গপ গপ করে খাবার বদলে একটু বেশী সময় নিয়ে চিবান। খাবার যতক্ষণ সম্ভব চিবান। এতে অতিরিক্ত খাবার গ্রহনের মাত্রা কমে আসবে।

৬। আয়নার সামনে খেতে বসুনঃ

আয়নার সামনে খাবার নিয়ে বসুন। নিজেকে খেয়াল করতে করতে বেশী খাবার সুযোগই পাবেন না।

৭। একটু আঁটসাঁট পোষাকে খেতে বসুনঃ

খেতে বসুন একটু আঁটসাঁট পোষাকে। ঢিলেঢালা পোষাকে খেতে বসলে আপনি এমনিতেই বেশী খেয়ে ফেলবেন।

৮। সঙ্গীর সাথে খেতে বসুনঃ

খেতে বসুন বিপরীত লিঙ্গের সঙ্গীর সাথে। এতে বেশ সময় নিয়ে যেমন খাওয়া হবে, সেই সাথে ভদ্রতাবশতও বেশী খাওয়া থেকে বিরত থাকবেন আপনি।

ব্যস, আর দেরী কেন! গড়ে তুলুন সহজ অভ্যাসগুলো আর কমিয়ে ফেলুন ওজন!

– See more at: http://www.priyo.com/2014/07/13/73322.html#sthash.9guKGCai.dpuf

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

এ সপ্তাহের ভাগ্য পূর্ভাবাস

সপ্তাহের রাশিফল করিগো বর্ণন। মনোযোগ সহকারে করহে শ্রবণ। মা-বাবা ,ভাই-বোন, আত্মীয় স্বজন, ...