এ মাসেই মাইক্রোসফট অফিস ২০১৬

এ মাসেই মাইক্রোসফট অফিস ২০১৬প্রযুক্তি ডেস্ক :: প্রযুক্তি দুনিয়ার প্রভাবশালী প্রতিষ্ঠান মাইক্রোসফট তাদের নতুন অফিস সফটওয়্যার বাজারে আনার তারিখ ঘোষণা করেছে। সেপ্টেম্বরের ২২ তারিখে আনুষ্ঠানিকভাবে ক্রেতাদের সামনে উন্মুক্ত হবে মাইক্রোসফটের সবচেয়ে জনপ্রিয় এই সফটওয়্যার প্যাক। ভেঞ্চারবিট জানিয়েছে এই তথ্য।

পরিপূর্ণ অফিস ২০১৬ উন্মুক্ত হওয়ার আগে এ বছরের মে মাসে ডেভেলপার সংস্করণ সবার জন্য বিনামূল্যে প্রকাশ করে মাইক্রোসফট।

এত দিন ধরে বিভিন্ন আইটি বিশেষজ্ঞ ও ডেভেলপারদের অভিযোগ-পরামর্শে ‘প্রিভিউ ভার্সন’-এর ভুলত্রুটি শুধরে ফেলেছে তারা। বিগত কয়েকটি অফিস সফটওয়্যার প্যাক প্রকাশের আগেও এই পথে হেঁটেছে তারা।

এই সংস্করণে বেশ কিছু নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে মাইক্রোসফট। এর ভেতরে আছে ‘কোলাবোরেটিং কো-এডিটিং’-এর মতো চমকপ্রদ কিছু ফিচার।

এত দিন শুধু মাইক্রোসফটের অনলাইন অফিসে এ ফিচার ব্যবহার করা যেত। মাল্টিটাস্কিং এবং মাল্টি ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য বিশেষ উপকারী এই ফিচার।

একই সাথে মাইক্রোসফট তাদের ক্লাউড সার্ভিস ‘ওয়ান ড্রাইভ’ জনপ্রিয় করার ক্ষেত্রেও কাজ চালিয়ে যাচ্ছে। অফিস ২০১৬ এর মাধ্যমে খুব সহজেই একজন ব্যবহারকারী তার অনলাইন ড্রাইভে বিভিন্ন ডকুমেন্ট জমা রাখতে পারবে।

ফলাফল হিসেবে থাকছে যেকোনো ডিভাইস থেকে প্রয়োজনের সময় নিজের ডক্যুমেন্টগুলোর ব্যবহার এবং পরিবর্তনের সুবিধা।

ক্লাউড সার্ভিস নিয়ে যে মাইক্রোসফট অনেক বেশি আগ্রহী তা জানিয়েছেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী সত্য নাদেলা। ‘ইন্টেলিজেন্ট ক্লাউড প্লাটফর্ম’ এখন তাঁদের তিনটি প্রধান বিনিয়োগের একটি।

মাইক্রোসফট গত জুলাই মাসে ম্যাক অপারেটিং সিস্টেমের জন্য প্রথম প্রকাশ করে মাইক্রোসফট অফিস ২০১৬। সে সময়ই ঘোষণা দেওয়া হয় স্মার্টফোনের জন্য সেপ্টেম্বরে আসবে অফিস ২০১৬।

তবে তাদের নতুন বিবৃতি থেকে আশা করা যাচ্ছে সবার অপেক্ষার অবসান ঘটিয়ে সব প্লাটফর্মের জন্যই হাজির হচ্ছে মাইক্রোসফটের নতুন অফিস প্যাকেজ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শুরু হচ্ছে নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন

ডেস্ক নিউজ :: মোবাইল নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের (মোবাইল নম্বর পোর্টাবিলিটি—এমএনপি) ...