এসডিজি পূরণে বাংলাদেশ ১৫৭টি দেশের মধ্যে ১২০তম

এসডিজি স্টাফ রিপোর্টার :: জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) পূরণের সূচকে প্রতিবেশী দেশগুলোর তুলনায় পিছিয়ে রয়েছে বাংলাদেশ। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক সম্প্রতি ২০১৭ সালের অগ্রগতি প্রতিবেদনে উল্লেখ করেছে। এসডিজি সূচকে বাংলাদেশের অবস্থান ১৫৭টি দেশের মধ্যে ১২০তম। এসডিজি সূচকে বাংলাদেশের সার্বিক স্কোর একশর মধ্যে ৫৬ দশমিক ২।

পূর্ব ও দক্ষিণ এশিয়ার গড় স্কোর ৬৩ দশমিক ৩ এর চেয়ে কম। এই সূচকে শ্রীলঙ্কা ৬৫ দশমিক ৯ স্কোর নিয়ে দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে। শ্রীলঙ্কা রয়েছে সূচকের ৮১তম অবস্থানে।

এছাড়া ৬৫ দশমিক ৫ স্কোর নিয়ে ভুটান ৮৩তম, নেপাল ১০৫তম, মিয়ানমার ১১০তম এবং ভারত রয়েছে ১১৬তম অবস্থানে। সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে পিছিয়ে রয়েছে পাকিস্তান। দেশটি রয়েছে ১২২তম অবস্থানে এবং আফগানিস্তান রয়েছে ১৫০তম অবস্থানে।

এই তালিকায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে সুইডেন। অন্যদিকে সবচেয়ে পিছিয়ে রয়েছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র।

এ বিষয়ে জানতে চাইলে পরিকল্পনা কমিশনের সদস্য ড. শামসুল আলম বলেন, এসডিজির এই সূচক বিভ্রান্তিকর। কারণ, এসডিজি লক্ষ্যের ২৪১টি নির্দেশকের মধ্যে বাংলাদেশের প্রেক্ষাপটে অনেকগুলোর পূর্ণাঙ্গ তথ্য নেই। প্রতিটি মন্ত্রণালয় থেকে সুনির্দিষ্ট তথ্য চাওয়া হয়েছে। প্রথম থেকেই সমন্বিতভাবে এসডিজি বাস্তবায়ন শুরু হয়েছে। ফলে এমডিজির মতো এসডিজিতেও বাংলাদেশ ভালো করবে বলে তিনি উল্লেখ করেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ব্যারিস্টার নাজমুল হুদাকে আত্মসমর্পণের নির্দেশ

চার বছরের কারাদণ্ড, রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ স্টাফ রিপোর্টার :: সাবেক মন্ত্রী ...