এবার বিমান চালাবে সৌদি নারীরা

ডেস্ক নিউজ :: সৌদি আরবে গাড়ি চালানোর অনুমতির পর এবার বিমান চালাতে পারবে সৌদি নারীরা। দীর্ঘদিনের ড্রাইভিং নিষেধাজ্ঞা তুলে দেওয়ার পর এবার বিমানের ককপিটে বসতে যাচ্ছেন তারা।

এ লক্ষ্যে সৌদি আরবের একটি ‘ফ্লাইট স্কুল’ দেশটির নারীদের প্লেন চালানোর প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে। সেপ্টেম্বর থেকে প্রায় একশ’রও বেশি সৌদি নারী এ স্কুলে বিমান চালানোর প্রশিক্ষণ নেবেন। সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রচারিত দৈনিক খালিজ টাইমস্’এর প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

খবরে বলা হয়, নারীদের প্লেন চালানোর অনুমতি দিয়ে তাদের অবাধ স্বাধীনতার পথ আবারোও প্রশস্ত করছে সৌদি আরব। এর আগে দেশটির ট্রাফিক অধিদফতর নারীকে ড্রাইভিং লাইসেন্স প্রদান করেছে।

সৌদি আরবকে বলা হয়, কট্টোর রক্ষণশীল দেশ। কিন্তু সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান দেশে ব্যাপক সংস্কার অভিযান চালাচ্ছেন।

এর মধ্যে অন্যতম নারীদের ড্রাইভিং লাইসেন্স প্রদান তার এই সংস্কার কার্যক্রমেরই অংশ। অথচ বছরখানেক আগেও ভাবা সম্ভব ছিল না যে, মেয়েরা দেশটিতে গাড়ি চালাতে পারবেন। এখন আবার প্লেন চালাবেন!

সৌদি নারীদের প্লেন চালানোর ব্যাপারে দেশটির অ্যাভিয়েশন একাডেমির কার্যনির্বাহী পরিচালক ওথম্যান আল মৌতাইরি জানান, এ ‘ফ্লাইট স্কুলে’ শিক্ষার্থীরা তিন বছরের একাডেমিক ও বাস্তব প্রশিক্ষণের সুযোগ পাবেন।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আওয়ামী লীগের দুপক্ষের সংঘর্ষে এসএসসি পরীক্ষার্থী নিহত

স্টাফ রিপোর্টার :: নরসিংদীর রায়পুরা উপজেলায় আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে প্রতিপক্ষের ...