এনজিও’র কিস্তি কেড়ে নিল লোকমানের প্রাণ

আত্মহত্যা

শিপুফরাজী, চরফ্যাশন প্রতিনিধি:: মেয়ের বিয়ে আর পরিবারের একটু সুখের আশায় ঋন নিয়েছিলেন চরফ্যাশনের রিকসা চালক লোকমান হোসেন (৪৫) । আর সেই ঋণেই কাল হয়ে দাড়াল তার জন্য। চারটি এনজিওর ঋণের টাকার চাপ সইতে না পেরে বসত ঘরের আড়ার সাথে গলায় রশি দিয়ে আত্মহত্যা করছে তিনি। উপজেলার আমলামপুর ইউপি উমরপুর গ্রামের এ ঘটনাটি ঘটে। পুলিশ মরদেহটি উদ্ধার লাশ উদ্ধার করে পোস্টমর্টেমের জন্য ভোলা মর্গে প্রেরণ করেছে।

পুলিশ ও এলাকা সূত্রে জানা যায়, দিন মজুর লোকমান হোসেনের ৩কন্যা ও ৩ পুত্র সন্তান রয়েছে। একটি মেয়ে বিবাহযোগ্য আর সবাই শিশু। রিকসা চালক লোকমান মেয়ের বিবাহ ও সংসার পরিচালনা জন্য স্ত্রী ও তার নামে ৩টি এনজিও থেকে ২লাখ ৪০হাজার টাকা নেয় ।

এনজিও গুলি হল ‘আশা’ ৭০ হাজার, গ্রামীণ জন উন্নয়ন সংস্থা (জিজেইউএস) জনতা বাজার শাখা ৩৫ হাজার, পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) ৪৯ হাজার, ‘কোস্ট ট্রাস্ট’ ৫০ হাজার টাকা । এনজিও গুলোর সাপ্তাহিক কিস্তি হিসাবে প্রতি শনিবারে ১৩ শ’ রবিবারে ৯শ’ ৫০, সোমবারে ১৮শ’ ৫০ ও ১৩শ’৫০ টাকা দিতে হচ্ছে। এই কিস্তি পরিশোধ করতে স্থানীয় ৯ জনের কাছ থেকে বিভিন্ন সময় সুদের উপর টাকা গ্রহণ করেন।

এতে এনজিও স্থানীয় দায়-দেনার জন্য চাপ বাড়ে। রাত পোহালেই এনজিওরা তার বাসা টাকার জন্য হাজির হয়। স্বল্প আয়ের রিকসা চালক লোকমান সময় মতো টাকা পরিশোধ না করায় এনজিও লোকজন খাল-মন্দ ও ঘরের আসাবাপত্র নেয়ার হুমকি প্রদর্শন করে। এনজিও কর্মীরা মাঝে মধ্যে দল বেধেঁ তার বাড়িতে উপস্থিত হয়। এতে স্বামী-স্ত্রীর মধ্যে ঋণের টাকা-পয়সা নিয়ে ঝগড়া-ঝাটি বাধে।

ঘটনার দিন পরিবার উন্নয়ন সংস্থার কিস্তির ১৩শ’টাকা কিস্তি পরিশোধ করেছিল। পরদিন গ্রামীণ জন উন্নয়ন সংস্থা (জিজেইউএস) ৯শ’ ৫০ টাকার কিস্তির জন্য ছুটা-ছুটি করে। একপর্যায় স্ত্রী টাকার সন্ধানে বিকালে ঘর থেকে স্বামীকে রেখে বের হয়। স্বামী লোকমান দায়-দেনার চিন্তা-চিন্তিত হয়ে সন্ধ্যা নিজ ঘরের আড়ার সাথে গলায় রশি দিয়ে আত্মহত্যার পথ বেঁচে নেয়।

স্থানীয় ওয়ার্ড গ্রাম পুলিশ সানা উল্লাহ বলেন, ধার-দেনার ভার সহ্য করতে না পেরে এ আত্মহত্যার পথ বেঁচে নিয়েছে লোকমান। ইউপি সদস্য ছালাউদ্দিন বলেন, আমিও শুনেছি দেনার কারণে আত্মহত্যা করছে।

আমলামপুর ইউপি চেয়ারম্যান একেএম সিরাজুল ইসলাম বলেন, এনজিও ও স্থানীদের ধায়-দেনার কারণে আত্মহত্যা করেছে লোকমান । স্থানীয় ইউনিয়ন পরিষদ দাফন-কাপনের খরচ বহণ করেছি।

কোস্ট ট্রাস্ট জনতা বাজার মাইক্রোকেডিট ইউনিট ম্যানেজার রাসেল বলেন, লোকমানের স্ত্রী রাবেয়া নামে ৪০ হাজার টাকা ঋণ নিয়েছে। ১১শ টাকা সাপ্তাহিক কিস্তি রয়েছে।

চরফ্যাশন থানার ওসি ম.এনামুল হক বলেন, অপমৃত্যু মামলা হয়েছে। ময়নাতদন্তের জন্য ভোলা মর্গে প্রেরণ করা হয়েছে ।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ছররা গুলিবিদ্ধ ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন

ছররা গুলিবিদ্ধ ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন

মুজাহিদুল ইসলাম সোহেল, নোয়াখালী প্রতিনিধি:: নোয়াখালীর সোনাইমুড়িতে আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের ...