Home / দূনীতি - অনিয়ম / এক কোটি ২০ লাখ টাকার টেন্ডার ভাগ-বাটোয়ারা

এক কোটি ২০ লাখ টাকার টেন্ডার ভাগ-বাটোয়ারা

 টেন্ডার ভাগ-বাটোয়ারাজহিরুল ইসলাম শিবলু, লক্ষ্মীপুর প্রতিনিধি:: লক্ষ্মীপুরের রামগঞ্জ উপজেলা প্রকৌশলী কার্যালয় থেকে চলিত অর্থ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচীর (এডিবি) আওতায় ভূয়া প্রতিষ্ঠান, ব্যক্তি বা যৌথ উদ্যোগে নির্মিত বিভিন্ন প্রতিষ্ঠান এবং এডিবির পূর্বের অর্থ বছরের সমাপ্ত কাজকে নতুন করে তালিকা ভূক্ত করে বরাদ্ধ দিয়ে ১ কোটি ২০ লাখ টাকার কাজ সিন্ডিকেটের মাধ্যমে ভাগ-বাটোয়ারা করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যোগসাজসে রাজনৈতিক ব্যক্তি ও জনপ্রতিনিধির মাধ্যমে কিছু ভূয়া অস্তিত্বহীন প্রকল্প, পূর্বের অর্থ বছরের সমাপ্ত কাজকে নতুন করে তালিকাভূক্ত করে প্রকল্প তৈরী করে এমনকি ব্যক্তি বা যৌথ উদ্যোগে নির্মিত ঘাটলা, গভীর নলকুপ, গাইডওয়াল, বাড়ির রাস্তা সলিং, ওয়াশরুমসহ বিভিন্ন প্রকল্প তালিকাভুক্ত করে রামগঞ্জ উপজেলা প্রকৌশলী কার্যালয় কর্তৃক চলতি মাসে কয়েকটি পত্রিকায় দেওয়া দরপত্র আহবান করা হয়।

বিজ্ঞপ্তি মোতাবেক উপজেলা নির্বাহী অফিস, জেলা প্রকৌশলী ও উপজেলা প্রকৌশলীর দপ্তরে দরপত্র বিক্রয় করার কথা থাকলেও কোন ঠিকাদার দরপত্র ক্রয় করতে পারেনি। কয়েকজন ঠিকাদার জানান দরপত্র ক্রয় করতে গেলে সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপজেলা চেয়ারম্যান আ ক ম রুহুল আমিনের সাথে আলাপ করতে অনুরোধ করেন।

রামগঞ্জ উপজেলা প্রকৌশলীর দপ্তরে ১৮ মে বিকেল ২টায় দরপত্রের খোলা হলে দেখা যায় টেন্ডারে বাক্সে ১টি ফরমও জমা পড়েনি। ওই সময়ে টেন্ডারের সাথে জড়িত প্রশাসনিক ও রাজনৈতিক ব্যক্তিগণ  কৌশলে এলজিইডি অফিস ত্যাগ করেন।

আওয়ামীলীগের দলীয় কয়েকজন নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, একটি দরপত্রে (নং ০২/২০১৬-২০১৭ইং) ইউএনও, উপজেলা চেয়ারম্যানের বাসভবন ও অফিস সংস্কার নামে ২০ লাখ টাকায় বরাদ্ধ দেওয়া হয়। এডিবির ২০১৫-২০১৬ অর্থ বছরের বরাদ্ধেও ওই প্রতিষ্ঠান গুলো সংস্কার করা হয়েছে। এছাড়া অন্য দরপত্রে (দরপত্র নং ০৪/২০১৬-২০১৭) বিভিন্ন প্যাকেজে স্বজণপ্রীতি, অনিয়ম ও দুনীর্তি মধ্যে দিয়ে ভাগ বাটোয়ারা করা হয়েছে।

পত্রিকায় দেওয়া দরপত্র ও স্থানীয় সূত্র জানায়, ইছাপুর নামে কোন উচ্চ বিদ্যালয় না থাকলেও  ইছাপুর উচ্চ বিদ্যালয়ের কম্পিউটার ল্যাব রুম নির্মাণে  ৬ লক্ষ ৪৩ হাজার ৮ শত টাকা,  শোশালিয়া নামে কোন বাজার না থাকলেও শোশালিয়া বাজারের ওয়াসরুম নির্মাণে ১ লক্ষ ৫০ হাজার টাকা, ভাটরা ইউনিয়নের  নান্দিয়ারা আবদুর রহিম ব্যাপারী বাড়ির রাস্তার গাইডওয়াল ২০১৫ সালের অর্থ বছরে এডিবি বরাদ্ধ থেকে করা হলেও চলতি অর্থ বছর উক্ত প্রকল্পের জন্য ১ লক্ষ টাকা, ভোলাকোট ইউনিয়নে তিন বছর পূর্বে মসজিদ কমিটির উদ্যোগে নির্মিত আথকরা বাজারের মসজিদের ঘাটলার নামে ১ লক্ষ টাকা, দরবেশপুর ইউনিয়নের আলীপুর আঠিয়া বাড়ির পূর্ব পাশে ৫ বছর পূর্বে নির্মিত কালভার্টের নামে ১ লক্ষ টাকা, বিগত বছর কাজ করা আইয়েনগর পাঁচ হাজারী বাড়ির ঘাটলা নির্মাণে ১ লক্ষ টাকা, শাকতলা বিল্লালের বাড়ির পুকুর ঘাটলা নির্মাণে ১লক্ষ টাকা, দেহলা জাকিরের ভুইয়া বাড়ির নামে কোন বাড়ি না থাকলেও  জাকির ভূইয়া বাড়ির পুকুরের গাইড ওয়াল নির্মাণের নামে ১ লক্ষ টাকা, চন্ডিপুর ইউনিয়নের রফিক মাষ্টারের বাড়ির পুকুরের গাইড ওয়াল নির্মাণে ১ লক্ষ টাকা, পূর্বে নির্মাণ করা ১নং কাঞ্চনপুর ইউনিয়ন চেয়ারম্যান আবদুল করিম মাষ্টারের বাড়ির রাস্তা সলিং করার নামে ১ লক্ষ টাকা, পূর্বে সলিং থাকলেও ২নং নোয়াগাও ইউনিয়নে কেন্দ্রীয় আওয়ামীলীগের উপ-কমিটি সাবেক সহ সম্পাদক মমিন পাটোয়ারী বাড়ির সলিং-এর জন্য ১ লক্ষ, টিউবয়েলের জন্য ৮০ হাজার টাকা বরাদ্ধ সহ অস্থিত্বহীন, ভূয়া, বিগত অর্থ বছরে এলজিএসপি, এডিপিসহ বিভিন্ন কোটায় সমাপ্ত  কাজকে চলতি বছর তালিকা ভূক্ত করে ভাগ-ভাটোয়ারা করে টাকা আত্মসাত করার লক্ষ্যে এবং চুক্তি ভিত্তিক আস্থাভাজন নেতা-কর্মী ও ঠিকাদারকে কাজ দেওয়া হয়।

রামগঞ্জ উপজেলা প্রকৌশলী জানান, তালিকায় পূর্বের সমাপ্তকৃত কিছু প্রকল্পের নাম আছে। কিন্ত এসব বিষয়ে বক্তব্য দেওয়ার আগে উপজেলা চেয়াম্যান ও নির্বাহী কর্মকর্তার সাথে যোগাযোগ করতে হবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান আ ক ম রুহুল আমিন জানান, যে প্রজেক্টগুলোর কাজ গত বছর হয় নাই, সে গুলো এবার হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি জানান টেন্ডার প্রক্রিয়া নিয়মতান্ত্রিক ভাবে হয়েছে। সারা দেশেই টেন্ডার নেগোজিয়েশান হয়। এখানে হয়েছেতো তাতে দোষের কিছু নেই।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবু ইউসুব জানান, প্রকল্পের নাম তৈরী করা আমার কাজ নয়। তদন্ত করে কোন অনিয়ম পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে

শেবাচিমে চিকিৎসক ও রোগীর স্বজনদের মধ্যে মারামারি

সোহানুর রহমান :: বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে (শেবাচিম) ইন্টার্ন চিকিৎসক ও রোগীদের ...