Home / আন্তর্জাতিক / উ. কোরিয়ায় পাঠানো ট্রাম্পের আর্মাডাকে চীন-রাশিয়ার ধাওয়া

উ. কোরিয়ায় পাঠানো ট্রাম্পের আর্মাডাকে চীন-রাশিয়ার ধাওয়া

উত্তর কোরিয়ার উদ্দেশে রওনা দেওয়া মার্কিন আর্মাডাকে ধাওয়া দিতে বিশেষ সামরিক অভিযান শুরু করেছে চীন ও রাশিয়া। তাদের দাবি উত্তর কোরিয়ায় একক ভাবে হামলা চালাতে চলেছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাই USS Carl Vinson নামের একটি এয়ারক্রাফট ক্যারিয়ারও পাঠিয়েছেন তিনি। এতে রয়েছে একশোটি যুদ্ধবিমান, ক্রুজিয়ার, ডেস্ট্রয়ার ও সাবমেরিন।
সূত্রে খবর, মার্কিন এই এয়ারক্রাফট ক্যারিয়ারের পিছু করতে শুরু করেছে রুশ ও চীনা সেনা। ইতিমধ্যে এনিয়ে শুরু হয়েছে গভীর আন্তর্জাতিক রাজনীতি। এদিকে আমেরিকাকে হুঁশিয়ারি দিয়ে রেখেছে রাশিয়া। উত্তর কোরিয়ায় প্রতি তোপ দেগেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। উত্তর কোরিয়ার বিরুদ্ধে কড়া অবস্থান নিতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যে কোনো সময় হামলার নির্দেশও দিতে পারেন তিনি। হোয়াইট হাউসের অন্দরমহলের এই খবর সংবাদমাধ্যমে জানিয়েছেন ট্রাম্প ঘনিষ্ঠ এক আধিকারিক।

তিনি জানান, উত্তর কোরিয়ার মিসাইল টেস্ট ব্যর্থ হওয়ার পরেই ট্রাম্প ওই দেশের বিরুদ্ধে মিলিটারি অ্যাকশন নিতে চাইছেন। প্রয়োজনে আচমকা হামলাও চালানোর নির্দেশ দিতে পারেন।

আমেরিকার ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইজার জেনারেল এইচ আর ম্যাকমাস্টার বলেন, উত্তর কোরিয়ার ব্যবহারে রীতিমত বিরক্ত আমেরিকা। ইতোমধ্যেই ট্রাম্প নির্দেশ দিয়েছেন যাতে ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল আমেরিকার সেনা ও গোয়েন্দাদের সঙ্গে এই বিষয়ে দ্রুত কথা বলে। উত্তর কোরিয়ার এই ধরনের ব্যবহার জারি থাকলে ট্রাম্পের যে কোনো নির্দেশের জন্য প্রস্তুত থাকতেও বলা হয়েছে। সিরিয়া ও আফগানিস্তানে যেভাবে এয়ারস্ট্রাইক চালিয়েছে আমেরিকা, তাতে ট্রাম্প যে আচমকা অভিযান চালাতে পছন্দ করেন সেটা স্পষ্ট বলেও উল্লেখ করেছেন ম্যাক মাস্টার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

থেকে ::

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মসজিদের সামনে মুসলিম নিধন পোষ্টার !

বাংলা প্রেস, নিউ ইয়র্ক থেকে :: যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফিলাডেলফিয়া আপার ডারবিতে বাংলাদেশি ...