উপকূল দিবস উপলক্ষে কলাপাড়ায় শোভাযাত্রা ও আলোচনা সভা

উপকূল দিবস উপলক্ষে কলাপাড়ায় শোভাযাত্রা ও আলোচনা সভামিলন কর্মকার রাজু কলাপাড়া(পটুয়াখালী) প্রতিনিধি :: ‘উপকূলের জন্য হোক একটি দিন, জোড়ালো হোক উপকূল সুরক্ষার দাবি’ এমন স্লোগানকে সামনে রেখে ১৯৭০ সালের ১২ নভেম্বর প্রলয়ংকারী ঘূর্ণিঝড়ে প্রয়াত উপকূলবাসীর স্মরণে পটুয়াখালীর কলাপাড়ায় উপকূল দিবস পালন করা হয়েছে।

শোভাযাত্রা, আলোচনা সভার মাধ্যমে সোমবার কলাপাড়া প্রেসক্লাব এ দিবসটি পালন করেছে।

এ ছাড়া কুয়াকাটা প্রেসক্লাবের উদ্যোগেও দিবসটি আলাদাভাবে পালন করা হয়েছে। ১২ নভেম্বর দিনটিকে ‘উপকূল দিবস’ ঘোষনার দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

কলাপাড়া প্রেসক্লাবের সহ-সভাপতি জীবন কুমার মন্ডলের সভাপতিত্বে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা করেন কলাপাড়া প্রেসক্লাবের সাবেক সভাপতি মো. হুমায়ুন কবীর, কলাপাড়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক নেছারউদ্দিন আহমেদ টিপু, কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি এ এম মিজানুর রহমান, কলাপাড়া প্রেসক্লাবের দপ্তর সম্পাদক জসীম পারভেজ, কলাপাড়া প্রেসক্লাবের সদস্য অমল মুখার্জী, কলাপাড়া দলিল লেখক সমবায় সমিতির সদস্য মু. শাহজাহান সিরাজ, গৌরবজ্জল ৯৯ সংগঠনের প্রধান সমন্বয়ক এস এম শামসুল আরেফিন প্রমুখ।

আলোচনা সভা সঞ্চালনা করেন কলাপাড়া প্রেসক্লাবের সদস্য এস এম মোশারফ হোসেন মিন্টু। এর আগে কলাপাড়া প্রেসক্লাব চত্বর থেকে এক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি কলাপাড়া পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কলাপাড়া প্রেসক্লাব চত্বরে এসে শেষ হয়।

২০১৭ সাল থেকে উপকূলের জেলা ও উপজেলা পর্যায়ে এ দিবসটি পালন করা হচ্ছে। উদ্যোক্তা প্রতিষ্ঠান উপকূল বাংলাদেশ, কোস্টাল জার্নালিষ্ট ফোরাম অফ বাংলাদেশ (সিজেএফবি), নির্ঝর এন্টারপ্রাইজ এবং আলোকযাত্রা দলের সহায়তায় এ দিবসটি পালন করা হয়েছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

াি চ চ

কপিলমুনি মুক্ত দিবস ৯ ডিসেম্বর

মহানন্দ অধিকারী মিন্টু, পাইকগাছা (খুলনা) প্রতিনিধি  :: ৯ ডিসেম্বর ১৯৭১। এদিন খুলনার ...