Home / আন্তর্জাতিক / উত্তর কোরিয়ার পারমাণবিক যুদ্ধের হুমকিতে উদ্বিগ্ন চীন

উত্তর কোরিয়ার পারমাণবিক যুদ্ধের হুমকিতে উদ্বিগ্ন চীন

যুক্তরাষ্ট্রকে পারমাণবিক হামলার যে হুমকি দিয়েছে বেইজিং এর মিত্র বলে পরিচিত উত্তর কোরিয়া, সেটা নিয়ে ব্যাপক উদ্বেগ প্রকাশ করেছে চীন। যুক্তরাষ্ট্রের সাথে উত্তর কোরিয়ার মধ্যে কয়েকদিন ধরে চলা হুমকি পাল্টা হুমকির প্রেক্ষিতে এমন মন্তব্য করল বেইজিং। খবর বিবিসির।

চীনের পররাষ্ট্র দফতরের একজন মুখপাত্র বলেছেন, দু’দেশের মধ্যে উত্তেজনা যাতে আরও বৃদ্ধি না পায় এমন যে কোন ধরনের কর্মকাণ্ড বা কথাবার্তার বিরুদ্ধে অবস্থান নিচ্ছে চীন।

এর আগে, বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে উত্তর কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী হ্যান সাং রিয়ল বলেছিলেন, যুক্তরাষ্ট্র হামলা করবে এমন কোন আভাস পেলেই উত্তর কোরিয়া নিজেই পরমাণু হামলা চালাবে। উত্তর কোরিয়ার কর্মকর্তার এমন মন্তব্যে উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছে।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং মার্কিন সামরিক বাহিনীর শক্তির পরীক্ষা না নিতে উত্তর কোরিয়াকে সতর্ক করে দিয়েছেন যুক্তরাষ্ট্রের ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স।

দু’দেশের এমন হুমকি পাল্টা হুমকি সম্পর্কে চীনের পররাষ্ট্র দফতরের মুখপাত্র লু কাং দু’পক্ষেরই উস্কানিমূলক কথাবার্তা পরিহারের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, বর্তমান কোরিয়ান উপদ্বীপ এলাকায় পরিস্থিতি এমনিতেই অত্যন্ত জটিল এবং স্পর্শকাতর। যেকোনো ধরনের বক্তব্য যা পরিস্থিতিকে আরো উস্কে দেবে তার বিরোধিতা করছে চীন।

তিনি আরো বলছেন, কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত করতে কাজ করে যাচ্ছে চীন। সকল পক্ষকে এখানে নিজেদের সামলে কাজ করার পরামর্শ দিয়েছে চীন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ভূমিমন্ত্রীর ছেলে শিরহান শরীফ তমালে

সাংবাদিককে পিটিয়ে আহত করার মামলায় ভূমিমন্ত্রীর ছেলে জেল হাজতে

কলিট তালুকদার, পাবনা প্রতিনিধি :: পাবনায় পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ভূমিমন্ত্রীর ...