ব্রেকিং নিউজ

ই-এশিয়া সর্বোচ্চ পদক বাংলাদেশের

তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ অবদানের জন্য দেশি বিদেশি ১৭টি প্রকল্পকে দেয়া হয়েছে ই-এশিয়া ২০১১ সম্মাননা পুরস্কার। শুক্রবার রাতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সেম্মলন কেন্দ্রে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার প্রদান করা হয়।

বিশ্বে ই-এশিয়ার আয়োজন পঞ্চমবারের মতো হলেও এবারই প্রথম ই-এশিয়া সম্মাননা প্রদান করা হলো। এতে মনোনয়ন পাওয়া উদ্যোগগুলোর মধ্যে আন্তর্জাতিক জুরি বোর্ডের বিচারে ওয়ার্ল্ড এডুকেশন জুরি চয়েস পুরস্কারে ভূষিত হয় যশোর ডিসি অফিসের জেলা ই-সেবা কেন্দ্র। এ ছাড়াও ই-এশিয়া সামর্থের উন্নয়ন (বিল্ডিং ক্যাপাসিটি), জনমুখী যোগাযোগ (কানেক্টিং পিপল), নাগরিক সেবা (সারভিং সিটিজেন্স) ও অর্থনৈতিক চালিকাশক্তি (ড্রাইভিং ইকনমি)-এই চারটি ক্যাটাগরিতে মোট ১৬টি পুরস্কার দেয়া হয়। এর মধ্যে বাংলাদেশের সর্বোচ্চ নয়টি, ভারত তিনটি, বৃটেন, যুক্তরাষ্ট্র, ভিয়েতনাম ও ফিলিপাইনের একটি করে প্রকল্প রয়েছে। এই প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য ই-এশিয়ার ওয়েবসাইটে আবেদন চাওয়া হয়েছিল। শতাধিক প্রকল্প থেকে প্রাথমিক বাছাইয়ে ৩৩টি প্রকল্প মনোনয়ন পায়।
পুরস্কার পাওয়া অন্যান্য প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- সামর্থের উন্নয়ন ক্যাটাগরিতে কারিগরি শিক্ষা অধিদপ্তরের অনলাইনে ভর্তি পদ্ধতি, ভারতের রোটারি ডিস্টেন্স এডুকেশন প্রোগ্রাম, শিক্ষা মন্ত্রণালয়ের মাল্টিমিডিয়া ক্লাস রুমের জন্য ডিজিটাল কনটেন্ট ডেভলাপমেন্ট প্রকল্প, ভারতের গণিত শিক্ষকদের অভিনব ওয়েবসাইট গণিত গুরুজ এবং ইংরেজি শিক্ষার বিবিসি জানালা। অনুষ্ঠানে জনমুখী যোগাযোগ ক্যাটাগরিতে তিনটি পুরস্কার দেয়া হয়। এর মধ্যে রয়েছে আমারদেশ ই-শপ, জনশক্তি রপ্তানি ব্যুরোর অনলাইন রেজিস্ট্রেশন ও ফিলিপাইনের টেলিসেন্টারের মাধ্যমে নারী শিক্ষা কার্যক্রম।
এছাড়াও স্ব-স্ব ক্ষেত্রে প্রযুক্তিকে কাজে লাগিয়ে যুগপৎ সেবা প্রদান করায় স্থানীয় সরকার বিভাগের ইউআইএসসি ব্লগ, ভারতের কৃষি প্রযুক্তি শিক্ষাভিত্তিক প্রকল্প নলেজ শেয়ার সেন্টার, দূর্যোগ ব্যবস্থাপনা ব্যুরোর প্রাক সতর্কবার্তা, ভিয়েতনামের চিকিৎসা বিষয়ক প্রকল্প এম ডক্টর।
অপরদিকে ‘Best ICT Initiative Boosting Business Productivity’ পদক পেয়েছে বিডিআইপিও। ‘Best Employment Creation Initiative’ পেয়েছে ডিজিটাল ডিভাইড ডাটা এবং Economy is ‘Best Initiative in Creating Enabling Environment in ICT’ পদক পেয়েছে বাংলাদেশের ই- তথ্য কোষ।
তৃণমূল পর্যায়ে মোবাইল ব্যাংকিং সুবিধা প্রদানের জন্য ‘প্রযুক্তি নির্ভর আর্থিক লেনদেন উদ্ভাবন’ পদক পেয়েছে ডাচ-বাংলা ব্যাংক। আর জেলা প্রশাসক কার্যালয়কে দেয়া হয়েছে স্পেশাল জুরি অ্যাওয়ার্ড।
এদিকে আজ শনিবার শেষ হবে তিনদিনের ই-এশিয়া সম্মেলন। আজ প্রদর্শনীতে বিশেষ আকর্ষণ হিসেবে উপস্থিত থাকছেন বিশ্বের শীর্ষ কম্পিউটার চিপ ও প্রসেসর নির্মাতা প্রতিষ্ঠান ইন্টেলের ভাইস প্রেসিডেন্ট ও ইন্টেল ওয়ার্ল্ড অ্যাহেড প্রকল্পের প্রধান জন ই-ডেভিস এবং বিশ্বের সবচেয়ে বড় ফ্রিল্যান্স কাজ করার ওয়েবসাইট ওডেস্ক ডটকম’র প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা ম্যাট কুপার।
সন্ধ্যায় রাষ্ট্রপতি জিল্লুর রহমান আনুষ্ঠানিকভাবে প্রথমবারের মতো বাংলাদেশে অনুষ্ঠিত তথ্য-প্রযুক্তিতে এশিয়ার সবচেয়ে বড় মহাসম্মেলনের সমাপনী ঘোষণা করবেন।
ইউনাইটেড নিউজ ২৪ ডট কম/ডেস্ক
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পদত্যাগ করলেন আলিবাবা ডটকমের জ্যাক মা

ষ্টাফ রিপোর্টার :: জনকল্যাণ কাজে সময় দিতে নির্বাহী চেয়ারম্যানের পদ ছাড়লেন, আলিবাবা ...