ইরানে হামলা: বিবেচনা করছে ইসরাইল

israel-nuclear-16799ইউনাইটেড নিউজ ডেস্ক :: ইরানে সামরিক হামলা চালানোর বিষয়ে আবারও হুমকি দিলো ইসরাইল। সোমবার ইসরাইলের এক শীর্ষ মন্ত্রী সাংবাদিকদের বলেন, সামরিক ব্যবস্থা গ্রহণের বিষয়টি নিয়ে সরকারের মধ্যে আলোচনা চলছে।

এদিকে, ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে চূড়ান্ত চুক্তির ক্ষেত্রে ইসরাইলকে ইরানের স্বীকৃতি দেয়ার প্রস্তাব অন্তভুক্ত করাটা অপ্রাসঙ্গিক বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। হোয়াইট হাউজ জানিয়েছে ইরানের ওপর থেকে নিষেধ্জ্ঞা প্রত্যাহারের বিষয়টি এখনো আলোচনা সাপেক্ষ।

বিশ্ব শক্তিগুলোর সঙ্গে তেহরানের পরমাণু বিষয়ক প্রাথমিক সমঝোতার পর গত সপ্তাহে ইসরাইলের শীর্ষ মন্ত্রী ইউভাল স্টেইনিৎস বলেন, ইরান নিয়ে আর কোন রাস্তা খোলা না থাকলেও সামরিক ব্যবস্থা গ্রহণের পথ খোলা আছে। সোমবারও সাংবাদিকদের একই কথা বলেন তিনি। ইসরাইলের অস্তিত্ব হুমকির মুখে পড়েছে উল্লেখ করে তিনি বলেন, ইসরাইল নিজেই নিজেকে রক্ষা করতে সক্ষম।

ইসরাইলের কৌশলগত সম্পর্ক বিষয়ক মন্ত্রী ইউভাল স্টেইনিৎস বলেন, ‘ইরানে হামলার বিষয়াটি এখনো বিবেচনা করছে ইসরাইল। বিষয়টি নিয়ে আলোচনা চলছিল, আলোচনা চলবে। যদি জাতীয় অস্তিত্ব ও নিরাপত্তা হুমকির মধ্যে পড়ে তাহলে কোন উপায়ে নিজেকে রক্ষা করতে হবে তা বাছাই করার অধিকার ইসরাইলের আছে।’

এদিকে, হোয়াইট হাউজ জানিয়েছে কবে এবং কত তাড়াতাড়ি ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে তা আগামীতে আলোচনায় করেই ঠিক করা হবে।

হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জস আর্নেস্ট বলেন, ‘পরমাণু কর্মসূচি সীমিত করে আনতে ইরান তার প্রতিশ্রুতির কতটুক রক্ষা করছে তার ভিত্তিতেই নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

এ বিষয়ে দু’পক্ষের মধ্যে এখনো কোন ঐকমত্য হয়নি। ওবামা প্রশাসন মনে করে চুক্তির প্রথম দিন থেকেই ইরানের ওপর থেকে সব অবরোধ তুলে নেয়া সমীচীন হবে না।’

ইসরাইলকে স্বীকৃতি দেবার বিষয়টি ইরানের পরমাণু চুক্তির কোন অংশ হতে পারে না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। শুক্রবার মন্ত্রিসভার বৈঠকের পর ইসরাইলি প্রধানমন্ত্রী বিন ইয়ামিন নেতানিয়াহু বলেন, চূড়ান্ত কোনো চুক্তির আগে ইরানকে অবশ্যই ইসরাইলের অস্তিত্ব মেনে নিতে হবে। এর প্রসঙ্গ টেনে সোমবার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল পাবলিক রেডিওকে দেয়া সাক্ষাৎকারে ওবামা বলেন, ইরানের কাছ থেকে ইসরাইলের স্বীকৃতি আদায়ে বিষয়টি চুক্তির সঙ্গে একেবারেই অপ্রাসঙ্গিক।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ‘ইরান যাতে পরমাণু অস্ত্র অর্জন করতে না পারে সে লক্ষ্যেই এই চুক্তি করার চেষ্টা চলছে। সেই চুক্তিতে শর্ত দিয়ে ইসরাইলকে স্বীকৃতি দেয়ার জন্য আমরা ইরানকে জোর করতে পারি না।’

এদিকে, ওবামার হুঁশিয়ারির পরেও ইরানের পরমাণু চুক্তির বিরোধিতা করে কংগ্রসে ভোটাভুটি আয়োজনের পরিকল্পনা করছে মার্কিন সিনেট। সোমবার, রিপাবলিকান সিনেটরদের নেতা মিচ ম্যাবনেল প্রাথমিক সমঝোতা চুক্তির সমালোচনা করে বলেন, ওবামা প্রশাসনকে এই চুক্তির বিষয়ে কংগ্রেস ও আমেরিকার জনগণের কাছে জবাবদিহি করতে হবে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোববারের মধ্যে না সরালে সোমবার থেকে ব্যবস্থা: ইসি সচিব

স্টাফ রিপোর্টার :: নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, আগামীকালের (রোববার) মধ্যে ...