ইমনের নতুন বই ‘কিশোরদের বঙ্গবন্ধু’ষ্টাফ রিপোর্টার :: অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হলো তরুণ লেখক হাবীব ইমনের নবম বই ‘কিশোরদের বঙ্গবন্ধু’। বইটি প্রকাশ করেছে দেশ পাবলিকেশনস। প্রচ্ছদ করেছেন শিল্পী মামুন হোসাইন। ১৪৪ পৃষ্ঠার এ বইটির দাম ২৮০ টাকা। বইটিতে বঙ্গবন্ধু বিভিন্ন ছবি দিয়ে অলঙ্করণ করেছেন শিল্পী মোস্তাফিজ কারিগর।

নতুন এ বইটি সম্পর্কে হাবী ইমন বলেন, ‘এই বইটা নিয়ে আমি খুবই আশাবাদী, পাঠক চিরায়ত বাংলার সহজ-সরলভাষায় বঙ্গবন্ধুকে নিয়ে লেখা। বইয়ের বাজারে কিশোরদের উপযোগী বঙ্গবন্ধু জীবনী বই নেই। এ অভাব বা সংকট থেকে আমি এই বইটি লেখার ক্ষেত্রে প্রয়াসী হয়েছি। কিশোররা ভারিক্কি শব্দ, ভারিক্ক ভাষা বা তত্ত্বকথা পছন্দ করে না। এগুলোকে এড়িয়ে এই বইটাকে ছোট ছোট শব্দে, ছোট ছোট বাক্যে সহজ-সরলভাবে অজানা তথ্যসমৃদ্ধ করে লেখা হয়েছে এ বইটি। এমনভাবে লেখা হয়েছে কিশোরদের পাশাপাশি এ বইটি বড়রাও পড়তে পারবে অনায়াসে। বইটা পড়লে বঙ্গবন্ধুকে নির্মোহভাবে জানা যাবে, তেমনী বাংলাদেশের ইতিহাসও সহজে জানতে পারবে।’

জাতীয় দৈনিকের সাময়িকীতে লিখলেও তার লেখালেখির ভিত তৈরি হয়েছে মূলত ছোটকাগজে লেখার মধ্য দিয়ে। বাংলাদেশ ছাড়াও ভারতের পশ্চিমবঙ্গের একাধিক পত্রিকা ও ছোটকাগজে প্রকাশিত হয়েছে তার নানা রচনা। দ্রোহকালের সাহিত্য কাগজ স্পর্ধা সবসময়ের সম্পাদক তিনি।

তরুণ এ লেখকের জন্ম ১৯৮৩ সালের ৭ এপ্রিল নোয়াখালী জেলার মাইজদীতে, মেঘনা নদীর সংলগ্ন। পিত্রালয় একই জেলার কোম্পানীগঞ্জের রামপুরা গ্রামে। পড়েছেন ব্যবসায় শিক্ষা মানব সম্পদ উন্নয়নে, উচ্চতর ডিগ্রী গ্রহণ। ব্যক্তিগত জীবনে তার পেশা অনলাইন ও প্রিন্টিং মিডিয়ায় লেখালেখি-সাংবাদিকতা, বেসরকারি প্রতিষ্ঠানে মিডিয়া কনসালটেন্টড। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির রাজনীতির সাথে তিনি জড়িত।

এর আগে ২০০৮ সালের ডিসেম্বরে স্বরাজ প্রকাশনী থেকে প্রকাশিত হয় তার প্রথম বই এক পলকে বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন। এ গ্রন্থটি পাঁচটি সংস্করণ বের হয়েছে। তার মধ্যে একটি ছিল লন্ডন সংস্করণ। ২০১‘ সালে একই প্রকাশনী করে তার প্রথম কাব্যগ্রন্থ অন্ধকার, নীলগান। একই প্রকাশনী সংস্থা থেকেই দ্বিতীয় কাব্যগ্রন্থ কালো মেয়ের প্রতি ভালোবাসা প্রকাশিত হয় ২০১২ সালে। ২০১৩ সালে সাকী প্রকাশনী থেকে কয়েকজন মুক্তিযোদ্ধাদের জীবনী নিয়ে আলেখ্য গ্রন’ ‘মুক্তিযুদ্ধের আগুনমুখো গল্প’ও একুশে ফেব্রুয়ারি : আঁধারে বাঁধা অগ্নিসেতু। ২০১৪ সালে দেশ পাবলিকেশনস থেকে বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইনে প্রকাশিত ২৯টি কলাম নিয়ে সংকলন লেখা-অলেখা প্রকাশিত হয়েছে। এছাড়া ২০১৫ সালে কলকাতার অভিযান পাবলিশার্স থেকে প্রকাশিত হয়েছে তৃতীয় কাব্যগ্রন’ ‘কবি হয়ে জন্মাতে চাইনি।

লেখক হাবীব ইমনের নবম বই কিশোরদের বঙ্গবন্ধু মেলায় পাওয়া যাচ্ছে বহেরাতলার লিটল ম্যাগ চত্বরের প্রকাশের স্টল ও সোহরাওয়ার্দীতে দেশ পাবলিকেশন্স এর ৪০৭-৪০৮ নং স্টলে।

Print Friendly, PDF & Email

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here