ইন্টারভিউয়ে নিজেকে শান্ত রাখুন সাত উপায়ে

interviewইউনাইটেড নিউজ ডেস্ক :: চাকরির ইন্টারভিউ নতুন সব চাকরিপ্রার্থীর কাছেই পৃথিবীর সবচেয়ে কঠিন কাজগুলোর একটি। অধিকাংশ ক্ষেত্রেই আত্মবিশ্বাস হারিয়ে ফেলা ও উত্তেজিত থাকার কারণে খারাপটা ঘটে যায়। এখানে জেনে নিন, যে ৭টি উপায় অবলম্বন করলে একেবারে ঠাণ্ডা মাথায় ইন্টারভিউ পার করতে পারবেন।
১. প্রতিষ্ঠান বিষয়ে হোমওয়ার্ক করুন : যে কম্পানিতে চাকরির জন্যে যাচ্ছেন তার সম্পর্কে বিভিন্ন তথ্য জেনে নিন। যেকোন প্রতিষ্ঠান জানতে চাইবে যে আপনি তাদের সম্পর্কে কি জানেন। এ জন্যে ইন্টারনেটের সাহায্য নিতে পারেন। তা ছাড়া ওই প্রতিষ্ঠানের বার্ষিক প্রকাশনা জোগাড় করেও প্রচুর তথ্য পাবেন।
২. নিজেকে নিজেই উদ্দীপনা দিন : অর্থহীন মনে হতে পারে। কিন্তু একেবারে বিশেষজ্ঞদের দ্বারা স্বীকৃত একটি পন্থা। নিজের সম্পর্কে নিজেই ভালো কিছু বলুন। মনে মনে চিন্তা করুন, আপনিই সেরা এবং আত্মবিশ্বাসী। যেকোনো বাধা অতিক্রম করতে প্রস্তুত আপনি।
৩. চর্চা করুন : ইন্টারভিউ মানেই আপনার সামনে চাকরিদাতারা বসে বসে নানা প্রশ্ন করবেন। আপনাকে জবাব দিতে হবে। কি ধরনের প্রশ্ন হতে পারে তার সম্পর্কে ধারণা রয়েছে আপনার। এরকম প্রশ্নের তালিকা করে নিজে নিজেই তার জবাব দেওয়া চর্চা করুন। এতে করে কথা বলা আরো সহজ হয়ে আসবে। আপনার জড়তা কেটে যাবে।
৪. সময়ের আগে যান : নির্দিষ্ট সময়ের আগে সেখানে পৌঁছানোর চেষ্টা করুন। কিছুক্ষণ প্রতিষ্ঠানে বসে সময় কাটালে হঠাৎ করে নতুন পরিবেশে উদয় হয়েছেন বলে মনে হবে না। অন্যান্য প্রার্থী বা প্রতিষ্ঠানের কর্মীর সঙ্গে আলাপচারিতায় পরিবেশের সঙ্গে সহজ হয়ে উঠতে পারবেন।
৫. লক্ষ্য স্থাপন করুন : ইন্টারভিউয়ে যাচ্ছেন কোনো একটা উদ্দেশ্য নিয়ে। সেখানে আপনার একমাত্র লক্ষ্য কি হবে, তা স্থির করে নিন। এতে করে আপনার আচরণ এবং বাস্তবতা সম্পর্কে পরিষ্কার ধারণা জন্মাবে।
৬. নিজেকে গ্রহণীয় করে তুলুন : আশা করতে পারেন। কিন্তু আকাশছোঁয়া আশাবাদে হিতে বিপরীত হতে পারে। ‘যা হওয়ার তাই হবে’- এ ধরনের চিন্তায় অভ্যস্ত হয়ে যান। পরিস্থিতির কাছে নিজেকে গ্রহণীয় করে তুলুন।
৭. নিজের প্রতি বিশ্বাস রাখুন : অবশ্যই মনে করবেন, ওই প্রতিষ্ঠানে চাকরি পাওয়ার জন্যে আপনি যোগ্যতাসম্পন্ন। ইন্টারভিউয়ে বসে এটা প্রমাণ করতে হবে। স্মার্টলি কথা বলা এবং নিজেকে প্রার্থী হিসাবে আকর্ষণীয় করে উপস্থাপন করার ক্ষেত্রে সচেতন থাকুন। সূত্র : ইন্টারনেট
Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তলপেটের মেদ ঝরাবেন কীভাবে

ওপরের পেটের মেদ কমে গেলেও তলপেটের মেদ কমতে চায় না অনেকের। আর ...