ইউপিডিএফ নেতা হত্যা: খাগড়াছড়িতে বিচারের দাবীতে ৭ দিনের কর্মসূচি, থানায় মামলা

ইউপিডিএফ নেতা হত্যা: খাগড়াছড়িতে বিচারের দাবীতে ৭ দিনের কর্মসূচি, থানায় মামলা আল-মামুন, খাগড়াছড়ি প্রতিনিধি:: খাগড়াছড়িতে ইউপিডিএফের কেন্দ্রীয় নেতা ও সংগঠক মিঠুন চাকমাকে গুলি করে হত্যার ঘটনায় সংবাদ সম্মেলন করে ৭ দিনের কর্মসূচী ঘোষনা করেছে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট’র (ইউপিডিএফ)। সোমবার সকালে খাগড়াছড়ি জেলা শহরের স্বনির্ভর ইউপিডিএফ কার্যালয়ে আয়োজিত সাংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন সংগঠনটির নেতৃবৃন্দরা।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন, ইউপিডিএফের কেন্দ্রীয় সদস্য নতুন কুমার চাকমা। এতে উপসি’ত ছিলেন, ইউপিডিএফ’র জেলা সংগঠক মাইকেল চাকমা, গণতান্ত্রিক যুবফোরামের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জিকো ত্রিপুরা, হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সভানেত্রী নিরূপা চাকমা ও পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি বিনয়ন চাকমা প্রমূখ।

সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, রাষ্ট্রীয় মদদে পরিকল্পিত নব্য মুখোশ বাহিনী লেলিয়ে দিয়ে মিঠুন চাকমাকে হত্যা করা হয়েছে। এসময় দ্রুত তার খুনীদের গ্রেপ্তার ও বিচারের দাবী জানানো হয়। অন্যথায় কঠোর কর্মসূচী দিতে সংগঠনটি বাধ্য হবে বলে হুশিয়ারী দেন। এ ঘটনায় হত্যাকারীরা নিহতের পরিবারকে মামলা না করতে মুঠোফোনে হুমকি দিচ্ছে এবং সংগঠনের পক্ষ থেকে মামলা করতে চাইলে পুলিশের পক্ষ থেকে পরিবারের সদস্য ছাড়া অন্যকারো মামলা নেওয়া হবে বলে জানান বলে অভিযোগ করেন।

পরে পুলিশ হত্যার চার দিন মামলা করলেও মিঠুন চাকমার হত্যাকারীদের গ্রেপ্তার করতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ এনে পরিবারকে মামলা করতে না দিয়ে পুলিশ পরিকল্পিতভাবে বাদী হয়ে মামলা করেছে বলে অভিযোগ আনা হয়। এছাড়াও শাসকগোষ্ঠী পাহাড়ি জনগণকে নিশ্চিহ্ন করে দেয়ার লক্ষ্যে নানা ষড়যন্ত্র ও রাজনৈতিক নেতা-কর্মীদের হত্যা, নির্যাতনের মাধমে সরকার পার্বত্য চট্টগ্রামকে মেধাশূণ্য করার পরিকল্পনা বাস্তবায়ন করছে জানিয়ে ৭ দিনের কর্মসূচী ঘোষনা করা হয়।

কর্মসূচীতে ৯ জানুয়ারী খাগড়াছড়ির ৮উপজেলা সদরে বিক্ষোভ, ১১ জানুয়ারী জেলা সদরে বিক্ষোভ,১৪ জানুয়ারী স্বরনসভা ও প্রদীপ প্রজ্জ্বলন,১৭ জানুয়ারী রাঙ্গামাটি ও বান্দরবানে সংহতি সমাবেশ ও প্রদীপ প্রজ্জ্বলন,১৯ জানুয়ারী ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারে সংহতি সমাবেশ ও প্রদীপ প্রজ্জ্বলন,২৮ জানুয়ারী পিসিপির শিক্ষা মন্ত্রনালয়ের অগণতান্ত্রিক সার্কুলার প্রত্যাহারসহ ৮ দফা বাস্তবায়নের দাবীতে শিক্ষা মন্ত্রনালয়ে স্মারকলিপি প্রদান ও পার্বত্য চট্টগ্রামে রাষ্ট্রীয় সন্ত্রাস-পরিকল্পিত হত্যাকান্ড,ভূমি বেদখল,অপসংস্কৃতির বিস্তার ও সাম্প্রদায়িকতা রোধে ঢাকায় ৪-৫ ফেব্রুয়ারী ছাত্র-যুব-নারী কনভেনশনসহ ৭দিনের কর্মসূচির ঘোষণা করা হয়।

প্রসঙ্গত, গত ৩ জানুয়ারি দুপুরে খাগড়াছড়ি শহরের সুইস গেইট এলাকায় প্রতিপক্ষের সন্ত্রাসীদের গুলিতে আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট’র (ইউপিডিএফ) কেন্দ্রীয় নেতা মিঠুন চাকমা নিহত হয়। এ ঘটনার চার দিন পর শনিবার রাতে এসআই একে এম মিজানুর রহমান বাদী হয়ে ৭/৮ জনকে ব্যক্তিকে অজ্ঞাত আসামি করে মামলা করে। এ ঘটনার জের ধরে ৬ ও ৭ জানুয়ারি পর পর দু’দিন ইউপিডিএফ’র সড়ক অবরোধ করে সংগঠনটি।

হত্যার চার দিন পর পুলিশের মামলা
খাগড়াছড়িতে ইউপিডিএফ নেতা মিঠুন চাকমা হত্যার ৪ দিন পর মামলা করেছে পুলিশ। ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট’র (ইউপিডিএফ) কেন্দ্রীয় নেতা ও সংগঠক মিঠুন চাকমাকে হত্যার অভিযোগে ৭/৮ ব্যক্তিকে অজ্ঞাত আসামি করে এ মামলা করা হয়।

শনিবার রাতে এসআই একে এম মিজানুর রহমান বাদী হয়ে এ মামলা দায়ের করে। খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তারেক মোহাম্মদ আব্দুল হান্নান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, পরিবারের কেউ মামলা না করায় ন্যায় বিচারের স্বার্থে পুলিশ মামলাটি করেছে।

প্রসঙ্গত, গত ৩ জানুয়ারি দুপুরে খাগড়াছড়ি শহরের সুইস গেইট এলাকায় ইউপিডিএফ এর সংগঠন মিঠুন চাকমাকে সন্ত্রাসীরা গুলি করে হত্যা করে। ইউপিডিএফ এই হত্যাকান্ডের জন্য ইউপিডিএফ গণতান্ত্রিককে দায়ী করছে।

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

হাটহাজারীতে মাইক্রোবাস-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

ষ্টাফ রিপোর্টার :: চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় মাইক্রোবাস-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে শিশুসহ দুইজন নিহত ...