আ হ্‌ স্বা দ

লেবানিজ খাবারের তালমিল

লেবানিজ খাবারের তালমিল

সুফি গানের সঙ্গে লেবানিজ খাবারের তালমিল কেমন হতে পারে? পরখ করে নিন!

দিনভর সুফি সংগীত। সঙ্গে জিভে জল আনা লেবানিজ পদ। ব্যাকস্টেজ রেস্ট্রো পাবের ‘ইউএসপি’ আপাতত এই ‘সুফি স্টোরিজ’ মেনু। নানা খানা চাখতে চাখতে মজা নিন সুফি সুরের!
স্টার্টারে নিতে পারেন চিকেন বা ল্যাম্ব দিয়ে মিড্‌ল ইস্টার্ন কাবাব বা কিবে। ল্যাম্বের পুর ভরা জুকিনি, ধনে আর লেবু দিয়ে সুমাক চিকেন উইং, হুম্‌মুস দিয়ে চিকেন শাওয়রমা, কুসকুস সমেত বেক করা ভেটকি বা রেড স্ন্যাপারের মতো পদ আমিষাশীদের ভালই লাগবে।
নিরামিষ খান যাঁরা, তাঁদের তা বলে মন খারাপ করার কিছু নেই। নিতে পারেন মোতাবেল। তিলের পেস্ট আর লেবুর রস দিয়ে রাঁধা বেগুনের পদ। পার্সলে পাতা, টমেটো, পেঁয়াজ, লেবুর রস দিয়ে স্যালাড তো আমরা হামেশাই খেয়ে থাকি। লেবানিজ তাবুলে’তে তফাতটা হল, এ সবের সঙ্গে মিশিয়ে দেওয়া হয় গুঁড়নো গম। স্বাদের হেরফের ঘটে যায় সেখানেই। ঝাল মশলা আর বাদাম দিয়ে তৈরি মুহম্মরা চেখে দেখতে পারেন। লেবানিজ কুইজিনের বিশেষত্ব হল বিভিন্ন ধরনের ডিপ। হুম্‌মুস আর বাবা ঘানুশের মতো ডিপ দিয়ে খাইয়েদের রুচিমতো বেক করে নেওয়া হয় ল্যাম্ব, চিকেন, চিংড়ি বা পনির। তারপর উপর থেকে ছড়িয়ে দেওয়া হয় মাইল্ড চেডার আর মোজারেলা চিজ। একাধিক স্বাদ মিলে ব্যাপারটা বেশ মনোহরই হয় বটে! আর মেনু যখন লেবানিজ খাবারের, শেষ পাতে বাকলাভা না থেকে যায় কোথায়! ‘সুফি স্টোরিজ’ মেনুতে বাকলাভার সঙ্গে রয়েছে তিন রকম সস— চকোলেট, ক্যারামেল এবং ভ্যানিলা ক্রিম। যা ইচ্ছে ছড়িয়ে নিন বাকলাভার উপরে।
খাওয়ার পাশাপাশি গলা ভেজানোর উপচারেরও কমতি নেই এই মেনুতে। ককটেল এবং মকটেল পাবেন তিন রকমের। রাসপবেরি দিয়ে তৈরি হয়েছে ‘দ্য ফেন্ট ওয়ান’ ককটেল। ‘এন্ড অফ দ্য রিভার’ হল স্ট্রবেরি মোহিতো, অল্প পুদিনার ছোঁয়া সমেত। ‘দ্য ডান্সার’ ককটেলে আদত ফ্লেভারটা তরমুজের। তার সঙ্গে অল্প লেবুর মিশেল এনেছে তাজা ভাব।
মকটেলও তিন রকমের। কলার পিউরি, আঙুরের রস, লেমন শেরবেট এবং ক্রাশ্‌ড বরফের মিশেলে বানানো হয়েছে আল-মুজ্‌ বঙ্কার্স। আপেল ভালবাসলে আল-তোফায় চুমুক দিতে পারেন। আপেলের রস আর লেমন জুস দিয়ে তৈরি বলে এই মকটেল বেশ ‘রিফ্রেশিং’। তরমুজ আর প্যাশন ফ্রুটের মিশেলে জন্ম নিয়েছে
আল-বাতেখ উইথ সোডা। উপর থেকে ছড়িয়ে দেওয়া হয় ক্রিম। আর কী চাই!

l কোথায়: ব্যাকস্টেজ, ইএন ওয়ান, সেক্টর ফাইভ, সল্টলেক, কলকাতা: ৭০০০৯১
l কবে: ২৪ জুলাই পর্যন্ত
l কখন: দুপুর ১২টা থেকে রাত ১২টা
l কত: আ-লা-কার্ট

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জানালার কাঁচ ভেদ করা রোদ কি ভিটামিন ডি দিতে পারে?

কে না চায়, সূর্যের নরম রোদ জানালার কাঁচ ভেদ করে আলতো করে ...