ব্রেকিং নিউজ

আশ্রয় নয় নির্ভরতা চাই

Tahmina Shilpi 1আশ্রয় নয় নির্ভরতা চাই।
না মানে ঠিক নির্ভরতা নয়, ভরসা চাই।
না, না, বোধহয় ওটা ভরসা নয়! ভালোবাসা!
সত্যিই কনফিউজড!
আসলে কি চাই আমরা প্রিয়জনের কাছে? 
আমাদের কাছেই বা কি দাবী কাছের মানুষ ও পরিবারের?

★ খুব বিপদে পড়লে মানুষ একটি সৎ পরামর্শ চায়।চায় একটি নির্ভরশীল আঙ্গুল।যাকে শক্ত করে ধরে আত্মবিশ্বাসী হওয়া যায়।নির্বিঘ্নে বিপদকাল পার হওয়া যায়। (হতে পারে তা সন্তানের জন্য পিতার / বৃদ্ধ পিতার জন্য সন্তানের আঙ্গুল)

★ খুব অসুস্থ হলে কপালে একটা নির্ভেজাল মমতার হাত চায়।যার স্পর্শ মানসিকভাবে রোগমুক্তির পথ্য হিসেবে কাজ করে। (হতে পারে তা সন্তানের জন্য মায়ের/বৃদ্ধ মায়ের জন্য সন্তানের হাত)

★ জীবনচলার পথে মানুষ তার পাশে একটা নির্ভরশীল কাঁধ চায়।খুব ক্লান্তিতে অবসাদে যখন শরীর কিংবা মন অচলপ্রায় হয়।তখন সেই কাঁধে মাথা রেখে নিশ্চিন্তে খানিকক্ষণ চোখ বুঁজে থাকা যায়। (হতে পারে সে কাঁধ বড়ভাই/ বড়বোন/বন্ধু/ সহকর্মী/ কিংবা অন্যকারো কাঁধ)

★ খুব মন কেমনের দিনগুলোতে মানুষ একটা বুক খোঁজে।যেখানে মুখ লুকিয়ে মনের সব ব্যথা,দুঃখ-কষ্ট,যন্ত্রনা আড়াল করতে পারে।দুফোটা চোখের জল ঝরিয়ে কিছুটা স্বস্তি পেতে পারে।যে বুকের উষ্ণতায় নিজেকে ফিরে পেতে পারে।(হতে পারে তা স্বামী/স্ত্রী, প্রেমিক/প্রেমিকার বুক)

★ খুব আনন্দের দিনে মানুষ একজন সঙ্গী চায়।যাকে খলবলিয়ে প্রাণের সব কথা বলা যায়।যার সাথে উচ্ছ্বসিত হয়ে আনন্দটুকু ভাগ করে নেয়া যায়।(মা/বাবা/ভাই/বোন/বন্ধুসহ যেকেউ হতে পারে)

প্রকৃতপক্ষে,আত্মকেন্দ্রিকতা, স্বার্থের টানাপোড়েন, রুঢ় বাস্তবতার কাছে বন্দি হয়ে মানুষ এখন কেবল একে অন্যের কাছে নুন্যতম মানবিকতা প্রত্যাশা করে।

প্রশ্ন হচ্ছে বাস্তবচিত্রে এতটুকু প্রত্যাশাও কি পূরোণ করতে পারছি? নাকি কেবল নিজেতে বূদ হয়ে থাকছি? নিজের প্রয়োজনকেই বড় করে দেখছি? এককার ভেবে বলি- সবচেয়ে কাছের /প্রিয় মানুষটির কাছে কবে আন্তরিকভাবে জানতে চেয়েছি সে কেমন আছে? কবে তার মুখ দেখে বুঝতে পেরেছি সে ভালো নেই।অথবা আজ তার খুব আনন্দের দিন।কবে কোনরকম দেনা-পাওনার হিসেবের উর্ধে খুব ভালোবেসে তাকে স্পর্শ করেছি?Tahmina Shilpi 01

কেবল নিজের সুখেই সুখ হয় না।সকলে মিলে সুখি হলে তবেই সেটা প্রকৃত সুখ।শুধু প্রাপ্তিতে সুখ মেলে না,কখনও কখনও সেক্রিফাইজ কম্পোমাইজেও সুখ আসে।

আসুন নিজের সাথে দেখা করি।নিজেই নিজের ভুলগুলো খুঁজে সংশোধন করি।সবাই মিলে ভালো থাকি,ভালোবাসায় থাকি।মানবিকতার চর্চা করি।

আমাদের সম্পর্কগুলো ভালো থাকুক পারস্পারিক নির্ভরতায়, নির্ভরশীলতায়, ভরসা, ভালোবাসা ও মমতায়।

 

তাহমিনা শিল্পী

কবি,কথাশিল্পী ও গনমাধ্যম কর্মী

Print Friendly, PDF & Email

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নারুজ্জামান ও হ্যাপির তুমি আমার

নারুজ্জামান ও হ্যাপির তুমি আমার

স্টাফ রিপোর্টার :: প্রযোজনা প্রতিষ্ঠান লায়নিক মাল্টিমিডিয়া থেকে প্রকাশিত হয়েছে নারুজ্জামান সরকার ও ...